বুধবার ২৪শে অক্টোবর, ২০১৮ ইং , ৯ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১৩ই সফর, ১৪৪০ হিজরী

শীত এত কুল, গায়ে ফোটে হুল!

জানুয়ারি ৬, ২০১৮ | ১০:০৬ পূর্বাহ্ণ

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

বাংলাদেশে তো প্রায় ১২ মাস গরম থাকে। গত দুই বছর মাঘ মাসে পর্যন্ত গরম লেগেছে! এই বছর অবশ্য ঘটনা ভিন্ন। শীত বুড়ি এইবার ঠিক করেছে শীতলতা দিয়ে মহাকাশকেও টেক্কা দিবে! কানাডার কিছু অংশ তো শীতের মাত্রা চাঁদ আর মঙ্গল গ্রহের চেয়েও বেশি! কানাডার শীতের সাথে পাল্লা দিতেই বাংলাদেশের শীত খুব জোশে আছে! পুরাই ফাইনাল পরীক্ষার উত্তেজনা তাদের মধ্যে!

তবে ভাই এই শীত শীত না, আরও শীত আছে। আজ মোটে পৌষের ২৩ তারিখ। এখনই ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১১.৫ ডিগ্রি সেলসিয়াস। ইশশ এই
তাপমাত্রায়ই দাঁত ঠকঠক করছে? রাজশাহীতে কিন্তু তাপমাত্রায় জিপিএ-৫ পেয়েছে। রাজশাহী বাসী এই ৫ ডিগ্রি সেলসিয়াসের খুশিতে আঙ্গুল উঁচিয়ে ভি-সাইন দেখাবে সেই অবস্থাতেও নেই। তাহলে আঙ্গুলও জমে যেতে পারে!

শীতে যে যেখানেই থাকুন নিরাপদে থাকুন! গরম পোশাক তো পরতেই হবে, গায়ে ক্রিম, তেল মাখতে হবে, পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। শীতের অসুখ বিসুখ কিছু প্রাকৃতিক, যেমন ঠাণ্ডা লাগা, ত্বকের অসুখ। কিছু থাকে শীতকে মোকাবেলা করতে গিয়ে কিছু অসুখ হয় যেমন, গরম পানি নিতে গিয়ে পুড়িয়ে ফেলা, তাপ পোহাতে গিয়ে পুড়িয়ে ফেলা।

শীতের কারণে আরেকটা দীর্ঘ সময় ধরে তৈরি হওয়া রোগও কিন্তু আছে, সেটা হচ্ছে ক্যান্সার। এই যে আমরা শীতে গিয়ে রোদ পোহাই আর ভাবি রোদ খুব মিষ্টি রোদ খুব আরাম, তখন কিন্তু সূর্যের অতিবেগুনী রশ্মি আমাদের ত্বকের ক্ষতি করে ফেলে। এটার ফলে নানান ধরণের ক্যান্সার শরীরে বাসা বাঁধে। কীভাবে? শীতে আকাশে মেঘের আনাগোনা কম থাকে। আজকে যেমন আজ একদম শূন্য শতাংশ মেঘ থাকবে আকাশে। তাহলে অতিবেগুনী রশ্মি আর বাধা পাবে কই? এটা নেমে আসবে পৃথিবীতে আর ক্ষতি করবে আমাদের দেহের, ফসলের, মাটির।

আজকে বাতাসের বেগ ১২ কিলোমিটার প্রতি ঘণ্টায়। শীতের সাথে এই বাতাস চামড়ায় তো হুল ফোটাবেই, কান নাক দিয়ে ঢুকে ফুসফুসকেও আক্রান্ত করতে পারে। এটা থেকে বাঁচতে হবে।

শীত, বাতাস এগুলোর সঙ্গে কিন্তু কুয়াশাও কম নেই। নদী পথে কুয়াশা পড়ে নদীর উপরে থাকা সেতুতে পর্যন্ত যান চলাচল বন্ধ হয়ে যাচ্ছে, নদীতে থাকা নৌযান কোন ছাড়! তাই যারা মহাসড়কে অথবা নৌ পথে চলাচল করবেন, বাড়ি ফিরতে সময় লাগবে এটা হিসাবে রেখে বের হবেন। খাবার নিয়ে বের হবেন, পর্যাপ্ত পানীয় রাখবেন। সাথে বাচ্চারা থাকলে তাদের শান্ত রাখে এমন উপাদান রাখবেন। আর সবচেয়ে যেটা জরুরি মোবাইল ফুল চার্জ করে রাখবেন। পারলে একটা পাওয়ার ব্যাংকও সাথে রাখবেন। দেরি হয় হোক, তবে বিপদে পরলে যেন যোগাযোগ হারিয়ে না যায়!

আপনার দিনটি শুভ হোক।
শুভ সকাল।

 

সারাবাংলা/এমএ

আলোকচিত্রি- হাবিবুর রহমান

Tags:

শীত এত কুল, গায়ে ফোটে হুল!
শীত এত কুল, গায়ে ফোটে হুল!
শীত এত কুল, গায়ে ফোটে হুল!