শুক্রবার ২৭ এপ্রিল, ২০১৮ , ১৪ বৈশাখ, ১৪২৫, ৯ শাবান, ১৪৩৯

শীত তোমার বাড়ি কই ভাই?

জানুয়ারি ১০, ২০১৮ | ১১:৪৪ পূর্বাহ্ণ

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

ঢাকা : বঙ্গোপসাগর এলাকায় যে লঘুচাপটি ছিল তার কারণেই আমাদের শীতে এই হাল! শীত বেটা আরও ডাল-পালা ছড়িয়ে শ্রীলংকা ও তামিলনাড়ু পর্যন্ত সাম্রাজ্য বিস্তার করেছে! এ লঘুচাপের প্রভাবে গোপালগঞ্জ, সাতক্ষীরা, যশোর, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গা অঞ্চলসহ রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

শ্রীমঙ্গল, কুমিল্লা, চট্টগ্রাম ও নোয়াখালী অঞ্চলসহ ময়মনসিংহ ও বরিশাল বিভাগ এবং ঢাকা ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, রাতের দিকের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। দিনে শীতের হাল একই থাকবে। পৌষ মাসের আজ ২৭ তারিখ। বাকি মাঘ মাস পড়েই আছে শীতে কাবু হওয়ার জন্য! একমাত্র সুখের কথা আজ সূর্যটা একটু আলো বাড়িয়ে দিয়েছে। আকাশ যদিও একটু মেঘলা মেঘলা দেখাচ্ছে তবে ভয় নেই মেঘ কেটে যাবে আর দুপুর নাগাত সূর্য একটু তেজই দেখাবে।

আজ ঢাকাতে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াস। শীতের মধ্যে রোগবালাই এত বেড়েছে তা আর বলতে নেই। এর বাচ্চা অসুস্থ, তার মামা অসুস্থ, অমুকের বাবা অসুস্থ তো তমুকের শাশুড়ি! এই শীতের মধ্যে তেমন কিছু করারও নেই, কারণ আমাদের বাড়িঘরগুলো ঠিক শীতকে আটকানোর মতো না। বারো মাস গরমে থেকে শীত দেখে বেশ ভ্যাবাচ্যাকা খেয়ে গিয়েছি। আর আমাদের দেশের মানুষগুলো তো খুব গরিবও। সবার গরম কাপড় বলতে বড়জোর একটা কম্বল বা চাদর! এভাবে বুঝি শীত কাটানো যায়! কারও কাছে যদি অতিরিক্ত শীতে কাপড় থাকে একে অন্যের সঙ্গে ভাগ করে নিতে পারেন। হয়ত আপনার পুরানো শীতের কাপড়টা একজনের জীবনকে বাঁচিয়ে দেবে!

আজকে বাতাসের বেগ ঘণ্টায় ১০ কিলোমিটার পর্যন্ত উঠে যেতে পারে। যারা বাইকে চড়েন বা বাইক চালান তাদের জন্য এমন ঠাণ্ডা খুব ভয়ানক। আপনাদের জন্য সোয়েটার যথেষ্ট নয়। এমন পোশাক পড়তে হবে যেটার ভেতর দিয়ে বাতাস ঢোকে না। একদম রেইন কোর্টের কাপড়ের মতো বাইরের কাপড় হতে হবে এবং গায়ের সঙ্গে আঁটো হতে হবে। যারা কোনো বাইক সার্ভিস বা নিছকই বাইকের পেছনে উঠে বসেন তাদের জন্যেও একই পরামর্শ রইল। আজকে সূর্য উঠেছে সকাল ৬টা ৪৩ এ আর ডুবে যাবে ৫টা ২৯ এ।

আপনাদের দিনটি নিরাপদে কাটুক।

সারাবাংলা/এমএ

Tags: ,

আরও পড়ুন