মঙ্গলবার ২৩শে অক্টোবর, ২০১৮ ইং , ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১২ই সফর, ১৪৪০ হিজরী

শূন্য পদে প্রধান বিচারপতি নিয়োগ রিটের শুনানি রোববার

জানুয়ারি ১৮, ২০১৮ | ৯:৪০ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা : শূন্য পদে নতুন প্রধান বিচারপতি নিয়োগের নির্দেশনা চেয়ে দায়ের করা রিটের শুনানির জন্য আগামী ২১ জানুয়ারি রোববার দিন ঠিক করেছেন হাইকোর্ট। বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ শুনানির জন্য এ দিন ঠিক করেছেন বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ।

শূন্য পদে নতুন প্রধান বিচারপতি নিয়োগ দেওয়ার নির্দেশনা চেয়ে গত ৩ জানুয়ারি রিট দায়ের করেন সুপ্রিমকোর্টের এই আইনজীবী।

তিনি জানান, এ রিটটি শুনানি করতে হাইকোর্টের অপর চারটি বেঞ্চ অপারগতা প্রকাশ করার পর বৃহস্পতিবার  বিচারপতি জিনাত আরা’র নেতৃত্বাধীন বেঞ্চ শুনানির জন্য গ্রহণ করেন।

প্রধান বিচারপতির পদ শূন্য থাকা এবং নতুন প্রধান বিচারপতি নিয়োগ না দেওয়া কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না মর্মে রুল জারির নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ গত ৩ জানুয়ারি রিট আবেদন করেন।

এরপর রিট আবেদনটি বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমানের হাইকোর্ট বেঞ্চে নিয়ে যান রিট আবেদনকারী। এ আদালত মামলাটি শুনানির জন্য তালিকাভুক্ত করতে অপারগতা প্রকাশ করেন। এরপর এ আইনজীবী পর্যায়ক্রমে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ফারুকের হাইকোর্ট বেঞ্চ,  বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি একেএম জহিরুল হকের বেঞ্চ এবং বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের বেঞ্চে যান। এসব আদালত অপারগতা প্রকাশ করেন।

সারাবাংলা/এজেডকে/একে

শূন্য পদে প্রধান বিচারপতি নিয়োগ রিটের শুনানি রোববার
শূন্য পদে প্রধান বিচারপতি নিয়োগ রিটের শুনানি রোববার
শূন্য পদে প্রধান বিচারপতি নিয়োগ রিটের শুনানি রোববার