রবিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৯ ইং , ১২ ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, ১৮ জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

শ্রমিকদের বিরুদ্ধে নিপীড়ন-নির্যাতন বন্ধের দাবি আইবিসির

ফেব্রুয়ারি ১২, ২০১৯ | ৯:১২ অপরাহ্ণ

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

মজুরি নিয়ে শ্রমিক অসন্তোষকে কেন্দ্র করে শ্রমিকদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার, গ্রেফতারকৃতদের অবিলম্বে মুক্তি ও গণহারে চাকরিচ্যুত করাসহ সব ধরনের নিপীড়ন ও নির্যাতন বন্ধের দাবি জানিয়েছে ইন্ডাষ্ট্রিয়্যাল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি)।

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলন এসব দাবি করে সংগঠনটি। একইসঙ্গে, চাকরিচ্যুত শ্রমিকদের চাকরিতে পুনর্বহালের আহ্বান জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত আইবিসির মহাসচিব সালাউদ্দিন স্বপন বলেন, ‘গত ডিসেম্বর এবং জানুয়ারি মাসে গার্মেন্টস শিল্পে ঘোষিত ন্যূনতম মজুরি নিয়ে অসন্তোষের ফলে যে ন্যায্য আন্দোলন শুরু হয়েছিল, সেটার বিপদ থেকে মুক্তি পেয়েই মালিকপক্ষ শ্রমিকদের বিরুদ্ধে গণহারে মামলা, গ্রেফতার ও চাকরিচ্যুতের মতো জঘণ্য আজ করেছে। এই পর্যন্ত সাভার, আশুলিয়া এবং গাজীপুরের বিভিন্ন থানায় ৩৪ টি মামলায় প্রায় ৩৫০০ জন শ্রমিককে আসামি করা হয়েছে এবং ৯৯ টি কারখানার প্রায় ১১ হাজার শ্রমিককে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে যেসব মালিকেরা মূলত ট্রেড ইউনিয়নের সঙ্গে যুক্ত কিংবা অতীতে কোন শ্রম অধিকার নিয়ে কারখানার অভ্যন্তরে সোচ্চার ছিলেন, তাদেরকেই বেছে বেছে মামলা দেয়া হয়েছে। এমনকি যেসব কারখানা শ্রমিক দ্বারা কোন আক্রমণের শিকার হননি, তাদেরকেও চাকরিচ্যুত করা হয়েছে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘দুঃখের বিষয় হচ্ছে বর্তমান সরকার বিষয়টি নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে না দেখে শ্রমিকদের বিরুদ্ধে মালিকদের বিরুদ্ধে চলমান নিপীড়ন-নির্যাতনের নীরব দর্শক হয়ে গেছেন।’

এ সময় এনসিবি সরকারের কাছে বেশ কিছু দাবি উত্থাপন করেন। সেগুলো হচ্ছে- সকল মিথ্যা মামলা প্রত্যাহার , শ্রমিকদের মুক্তি, চাকরিচ্যুত শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল, শ্রমিকদের বিরুদ্ধে সকল ধরণের নির্যাতন-নিপীড়ন বন্ধ করা।

এ সময় উপস্থিত বক্তারা সরকারের দৃষ্টি আকর্ষণ করে বলেন, সরকার যদি নিজ অবস্থান থেকে তাদের দাবি-দাওয়া পূরণ না করে, সেক্ষেত্রে এনসিবি প্রয়োজনে আন্তর্জাতিক শ্রমিক সংগঠনসহ অন্যান্য আন্তর্জাতিক ফোরামে বিষয়টি উত্থাপন করা হবে।

উক্ত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আইসিবির চেয়ারম্যান গিয়াস উদ্দিন আহমেদ, সিনিয়র ভাইস চেয়ারম্যান আমিরুল হক আমিন, আইসিবির সাবেক মহাসচিব মো. তৌহিদুর রহমান, কুতুব উদ্দিন আহমেদ এবং কেন্দ্রীয় নেতা জেড এম কামরুল আনাম, রুহুল আমিন, নুরুল ইসলাম, রাশেদুল আলম রাজু, ফরিদা ইয়াসমিন প্রমুখ।

সারাবাংলা/ওএম/এনএইচ

Tags:

শ্রমিকদের বিরুদ্ধে নিপীড়ন-নির্যাতন বন্ধের দাবি আইবিসির
বিজ্ঞাপন
বিজ্ঞাপন