রবিবার ২২ এপ্রিল, ২০১৮ , ৯ বৈশাখ, ১৪২৫, ৫ শাবান, ১৪৩৯

শ্রমিক তহবিলে করারোপ না করার আহবান জেইইউজি’র

এপ্রিল ১৬, ২০১৮ | ১:১৭ অপরাহ্ণ

।। সারাবাংলা ডেস্ক।।

ঢাকা: শ্রমিক বা সাধারণ সুবিধাভোগীদের উপার্জিত তহবিল থেকে কর অব্যাহতি চেয়েছে জেনারেল এমপ্লয়িজ ইউনিয়ন গ্রামীণফোন বা জেইইউজি। সোমবার (১৬ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো একটি বিজ্ঞপ্তিতে তারা এ আহবান জানিয়েছে।

সংগঠনটির পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেসরকারি টেলিকম খাতকে শিল্প ঘোষণার পরই সাধারণ শ্রমিকদের জন্য ওয়ার্কার্স প্রফিট পার্টিসিপেশন তহবিল বা ডব্লিউপিপিএফ ফান্ড গঠন করে সরকার। সেখানে কোম্পানি শ্রমিককে সরাসরি অর্থ সুবিধা দেওয়ার পরিবর্তে এই ফান্ডে অর্থ দিয়ে আসছে। যা দিয়ে টেলিকমসহ বেসরকারি খাতের শ্রমিকরা আর্থিকভাবে লাভবান হচ্ছেন।

যদিও, গ্রামীণফোনের এই সংগঠনটি বলছে, এই তহবিল শুরু থেকেই আয়কর মুক্ত ছিল। এমনকি ২০০৬ সালের শ্রম আইনেও এই তহবিল করমুক্ত রাখার কথা বলা হয়েছে।

কিন্তু, ২০১৩-১৪ অর্থবছরে তহবিল থেকে সংগঠনের নেতাদের অর্থের অংশের ওপর করারোপ করা হলেও পরের বছরের বাজেটে শ্রমিকদের অংশের ওপরও করারোপ করা হয়। এতে কর্মীদের ওপর ব্যাপক চাপ তৈরি হয় বলে দাবী গ্রামীণফোনের এই সংগঠনটির।

তাই, গ্রামীণফোন এমপ্লয়ীজ ইউনিয়নের দাবী, এই খাতের সাধারণ শ্রমিকদের কথা চিন্তা করে আগামী অর্থবছর থেকে এই তহবিলের ওপর যাতে কোনো করারোপ না করা হয়।

সারাবাংলা/জেএএম

আরও পড়ুন