বিজ্ঞাপন

সংলাপে ‘গায়েবি মামলা’র আংশিক তালিকা দিয়েছে বিএনপি

November 7, 2018 | 12:56 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আওয়ামী লীগ ও ১৪ দলের প্রথম দফা বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা ‘মিথ্যা ও গায়েবি মামলা’র তালিকা চেয়ে এসব মামলা বিবেচনার আশ্বাস দিয়েছিলেন। সেই আশ্বাসের পরিপ্রেক্ষিতেই দ্বিতীয় দফায় সংলাপে বিএনপির পক্ষ থেকে ‘মিথ্যা ও গায়েবি মামলা’র আংশিক তালিকা দেওয়া হয়েছে।

বুধবার (৭ নভেম্বর) সকালে বিএনপির সহদফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বুধবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ তালিকা গ্রহণ করা হয়েছে।

তাইফুল ইসলাম টিপু সারাবাংলাকে বলেন, আমরা আংশিক তালিকা জমা দিয়েছি। জমা দেওয়া তালিকায় ১ হাজার ৪৬টি মামলা রয়েছে। এসব মামলায় বর্তমানে কারাগারে আছে ৫ হাজার ২৭৪ জন নেতাকর্মী। এছাড়া, এসব মামলায় নাম উল্লেখ করা আসামির সংখ্যা ৯৬ হাজার ৭০০ জন, অজ্ঞাত আসামির সংখ্যা ৩ লাখ ৭০ হাজার।

বিজ্ঞাপন

গায়েবি মামলা

এ বিষয়ে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারী বরাবর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সই করা এক চিঠিতে বলা হয়, গত কয়েক বছর ধরে বিএনপির জাতীয় নেতাসহ দেশব্যাপী জেলা, মহানগর, উপজেলা, থানা, এমনকি ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের নেতাকর্মীদের বিরুদ্ধেও ধারাবাহিকভাবে হাজার মিথ্যা, উদ্ভট, গায়েবি ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলা দায়ের করা হচ্ছে। গত ১ সেপ্টেম্বর থেকে দেশব্যাপী আইনশৃঙ্খলা বাহিনী ব্যাপক হারে বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা ও গায়েবি মামলা দিয়ে গ্রেফতারের মাধ্যমে কারাগারে পাঠাচ্ছে এবং রিমান্ডে নিয়ে অকথ্য নির্যাতন করছে।

এ ধরনের মামলাকে ‘ন্যাক্কারজনক’ ও ‘অমানবিক’ উল্লেখ করে ওই চিঠিতে বলা হয়, ন্যূনতম কোনো সত্যতা কিংবা প্রমাণ না থাকলেও নেতাকর্মীদের এ ধরনের বানোয়াট ও হাস্যকর মামলায় প্রতিনিয়ত জড়ানো হচ্ছে। বিএনপি ও অঙ্গসংগটনের মৃত কিংবা দেশের বাইরে অবস্থানরত ব্যক্তিদেরও এসব মামলায় আসামি করা হচ্ছে বলেও উল্লেখ করা হয় চিঠিতে।

বিজ্ঞাপন

১ নভেম্বরের সংলাপে প্রধানমন্ত্রী বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা এসব মামলার তালিকা পাঠানোর জন্য বলেন উল্লেখ করে চিঠিতে বলা হয়, ওই নির্দেশনার পরিপ্রেক্ষিতেই দেশব্যাপী বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা মামলার আংশিক তালিকা পাঠানো হলো। মামলার তালিকা অনুযায়ী এসব মামলা প্রত্যাহার করার জন্য অনুরোধ করা হলো। পরবর্তী সময়ে এ সংক্রান্ত আরও তালিকা পাঠানো হবে।

উল্লেখ্য, ১ নভেম্বরের সংলাপে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে গায়েবি মামলার বিষয়টি তুলে ধরা হয়। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব মামলার তালিকা চেয়ে তা বিবেচনার আশ্বাস দেন। ওই রাতেই ঐক্যফ্রন্টের পক্ষ থেকে ব্রিফিংয়ে গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী বলেন, আমরা আমাদের পক্ষ থেকে বিরোধী দলগুলোর কর্মীদের গণগ্রেফতার ও তাদের বিরুদ্ধে গায়েবি মামলা দায়েরের বিষয়গুলো তুলে ধরেছি। তারা বলেছেন, মামলাগুলোর তালিকা দেন, আমরা বিবেচনা করব।

আরও পড়ুন-

আ.লীগ-ঐক্যফ্রন্ট দ্বিতীয় দফা সংলাপ শুরু

বিজ্ঞাপন

দ্বিতীয় দফা সংলাপে ‘প্রত্যাশা’ পূরণের আশাবাদ

সমাবেশ করায় ঐক্যফ্রন্টকে অভিনন্দন প্রধানমন্ত্রীর

দ্বিতীয় দফা সংলাপে আজ যাচ্ছেন ঐক্যফ্রন্টের ১১ সদস্য

সংলাপে ‘গায়েবি মামলা’র আংশিক তালিকা দিয়েছে বিএনপি

দ্বিতীয় দফার সংলাপে অংশ নিতে গণভবনে ঐক্যফ্রন্ট নেতারা

সারাবাংলা/এমএমএইচ/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন