রবিবার ১৯ আগস্ট, ২০১৮, ৪ ভাদ্র, ১৪২৫, ৭ জিলহজ্জ, ১৪৩৯

সংস্কার হচ্ছে ঢাকা জোনের ১৫ জেলা মহাসড়ক

মার্চ ১২, ২০১৮ | ৯:৩২ পূর্বাহ্ণ

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা : সংস্কার হচ্ছে ঢাকা জোনের গুরুত্বপূর্ণ ১৫টি জেলা মহাসড়ক। এ সব মহাসড়ক ঢাকা, নরসিংদী, মুন্সিগঞ্জ ও মানিকগঞ্জ জেলায় অবস্থিত। এ জন্য ৫৫৮ কোটি ৪৪ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প হাতে নিচ্ছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

এটি বাস্তবায়নের মাধ্যমে ক্ষতিগ্রস্ত ১৩৩ দশমিক ১৬ কিলোমিটার সড়ক মেরামত ও পুনর্বাসন করা হবে। ফলে নিরাপদ, আরামদায়ক, সময় ও ব্যয় সাশ্রয়ী সড়ক নেটওয়ার্ক প্রতিষ্ঠা সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সূত্র জানায়, ইতোমধ্যেই প্রকল্পটি অনুমোদনের প্রস্তুতি চূড়ান্ত করেছে পরিকল্পনা কমিশন। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী বৈঠকে উপস্থাপন করা হতে পারে প্রকল্পটি। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০১৯ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদপ্তর।

প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত সদস্য জুয়েনা আজিজ প্রকল্পের কার্যপত্রে উল্লেখ করেন, এটা বাস্তবায়িত হলে সড়ক ও জনপথ অধিদপ্তরের ঢাকা জোনের আওতাধীন পাঁচ জেলার সড়ক যোগাযোগ ব্যবস্থা উন্নত হবে। সেই সঙ্গে ওই অঞ্চলের জনসাধারণের আর্থ-সামাজিক অবস্থারও উন্নতি হবে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে জানা গেছে, সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতাধীন মোট সড়কের দৈর্ঘ্য হচ্ছে ২১ হাজার ৩০২ কিলোমিটার। এর মধ্যে মহাসড়ক রয়েছে ৩ হাজার ৮১৩ কিলোমিটার, আঞ্চলিক মহাসড়ক ৪ হাজার ২৪৭ কিলোমিটার এবং জেলা মহাসড়ক রয়েছে ১৩ হাজার ২৪২ কিলোমিটার। ঢাকা জোনের অধীনে মোট জেলা মহাসড়ক রয়েছে ৬২টি। এর মোট দৈর্ঘ্য ৭১০ কিলোমিটার।

২০১৩ সালের এক জরিপ অনুযায়ী সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত জেলা মহাসড়কগুলোর মধ্যে থেকে অগ্রাধিকার ভিত্তিতে ২০টি জেলা মহাসড়কের ১৩৬ কিলোমিটার ‘জেলা সড়ক উন্নয়ন প্রকল্প (ঢাকা জোন)’ প্রথম পর্যায় প্রকল্পের মাধ্যমে সংস্কার ও উন্নয়ন করা হয়েছে। বাকি মহাসড়কের মধ্যে সড়কের গুরুত্ব, ক্ষতিগ্রস্ততাসহ নানা বিষয় বিবেচনায় ১৫টি জেলা মহাসড়কের ১৩৩ দশমিক ১৬ কিলোমিটার ‘জেলা মহাসড়ক যথাযথমান ও প্রশস্ততায় উন্নীতকরণ (ঢাকা জোন)’ নামের প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে।

প্রকল্পটির আওতায় প্রধান কার্যক্রম হচ্ছে, ২ দশমিক ৫৬ হেক্টর ভূমি অধিগ্রহণ, সাড়ে ১৩ লাখ ঘনমিটার সড়কের বাঁধে মাটির কাজ, ২ দশমিক ৮৩ কিলোমিটার নতুন পেভমেন্ট তৈরি, ৩৫ দশমিক ৯৯ কিলোমিটার পেভমেন্ট মজবুতিকরণ, ১৯৯ দশমিক ৬৬ কিলোমিটার ৫টি পিসি গার্ডার সেতু নির্মাণ এবং ১৮১ মিটারের ৩৯টি আরসিসি কালভার্ট নির্মাণ করা হবে।

সারাবাংলা/জেজে/জেএএম

সংস্কার হচ্ছে ঢাকা জোনের ১৫ জেলা মহাসড়ক
সংস্কার হচ্ছে ঢাকা জোনের ১৫ জেলা মহাসড়ক