বিজ্ঞাপন

সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করুন, বিশ্বনেতাদের প্রধানমন্ত্রী

September 25, 2018 | 2:09 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

বিশ্বের বিভিন্ন দেশের মধ্যকার বিরোধ নিষ্পত্তিসহ সন্ত্রাসবাদের মতো বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সবাইকে এক হয়ে লড়াই করতে বিশ্বনেতাদের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, একটি শান্তিপূর্ণ বিশ্ব নিশ্চিত করতে বিশ্বনেতাদের অবশ্যই সব আন্তর্জাতিক বিরোধকে শান্তিপূর্ণ উপায়ে নিষ্পত্তি করতে হবে এবং যেকোনো পরিস্থিতিতে সংঘর্ষ এড়াতে হবে।

সোমবার (২৪ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকেলে নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরের সাধারণ অধিবেশন হলে ‘নেলসন ম্যান্ডেলা পিস সামিটে’ প্রধানমন্ত্রী এসব কথা বলেন। দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট ও বর্ণবাদবিরোধী বিপ্লবী নেতা নেলসন ম্যান্ডেলার জন্ম শতবার্ষিকী উপলক্ষে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে শেখ হাসিনা বলেন, অর্থায়ন ও অস্ত্র সরবরাহ বন্ধের মাধ্যমে সন্ত্রাসবাদের মতো ক্রমবর্ধমান বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে।

তিনি বলেন, আমাদের জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করতে হবে, যেকোনো পরিস্থিতিতে মানবাধিকার সুরক্ষা ও পৃষ্ঠপোষকতায় কাজ করতে হবে এবং শান্তি ও অসহিংসতার সংস্কৃতি লালন-পালন করতে হবে। এছাড়া, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পারস্পরিক সহায়তার ভিত্তি শক্তিশালী করতে হবে, সহিষ্ণুতাকে তুলে ধরতে হবে, ধর্মীয় ও সংখ্যালঘু সম্প্রদায়কে সব ধরনের বৈষম্য ও নির্যাতন থেকে সুরক্ষা দিতে কাজ করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, বিভিন্ন দেশের মধ্যকার বিরোধের কোনো সমাধান অর্জন করতে না পারায় বিশ্ব শান্তি অর্জিত হচ্ছে না এবং নেলসন ম্যান্ডেলার মতো নেতারা যে মানবাধিকার ও মৌলিক অধিকারের জন্য লড়াই করে গেছেন, তা এখনও নিশ্চিত হয়নি। বিশ্বের অনেক প্রান্তেই এখনও মানুষকে ক্ষুধা ও অপুষ্টিতে ভুগতে হচ্ছে।

বিজ্ঞাপন

বর্ণবৈষম্য ও সহিষ্ণুতা ক্রমেই বাড়ছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, অনেক সমাজেই এখনও জাতিগত ও ধর্মীয় পরিচয়ের কারণে মানুষকে বৈষম্য, বলপূর্বক বাস্তুচ্যুতি, নির্যাতন ও গণহত্যার শিকার হতে হচ্ছে। এসময় তিনি জাতিগত নিধনের শিকার হয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া প্রায় ১০ লাখ রোহিঙ্গার কথাও উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী বলেন, ১৯৭১ সালে স্বাধীনতা অর্জনের পর থেকেই বাংলাদেশ বৈশ্বিক শান্তিতে প্রতিশ্রুতিবদ্ধ। বাংলাদেশের শান্তিরক্ষীরা বিশ্বের বিভিন্ন দেশে শত শত মানুষের জীবন বাঁচাতে কাজ করে যাচ্ছেন। শান্তি প্রতিষ্ঠায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যে দূরদৃষ্টি, সেই অনুযায়ীই আমরা কাজ করছি।

তিনি আরও বলেন, দারিদ্র্য দূরীকরণ, জনস্বাস্থ্য ও শিক্ষায় আমরা যে বিনিয়োগ করেছি, তার মাধ্যমে জনগণের কল্যাণ ও বৈষম্য দূর করতে কাজ করছি। আমরা উদ্ভাবনী বিভিন্ন মাধ্যম ব্যবহার করে জনগণের জন্য সুযোগ তৈরি করেছি এবং আর্থসামাজিক উন্নয়নের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠা করছি।

নেলসন ম্যান্ডেলা প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, বর্ণবৈষম্যের বিরুদ্ধে লড়াইয়ের মাধ্যমে রাজনীতি শুরু করেছিলেন নেলসন ম্যান্ডেলা। পরে তিনি তারা গোটা জীবন উৎসর্গ করেছেন মানবতা, শান্তি, মানুষের মুক্তি ও ঐক্যের জন্য। তার মতো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও শোষকের নিপীড়ন থেকে বাংলার জনগণকে মুক্ত করেছিলেন। আর মানুষের জন্য লড়াইয়ের কারণেই তাকে কারাবরণ করতে হয়েছে।

বিজ্ঞাপন

এ সময় তিনি জানান, ১৯৪৮ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে বঙ্গবন্ধুকে কারাবরণ করতে হয়েছে জানিয়ে শেখ হাসিনা বলেন, কারাগারে বসেও তিনি অনেক বই লিখেছেন। তার লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’ যেন নেলসন ম্যান্ডেলার ‘লং ওয়াক টু ফ্রিডম’ বইয়ের কথাই মনে করিয়ে দেয়। আসুন, আমরা এসব বিশ্বনেতার স্বপ্ন পূরণে একসঙ্গে কাজ করি যেন তাদের আত্মা শান্তি পায়। বাসস।

সারাবাংলা/টিআর

আরও পড়ুন

মার্কিন ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন