মঙ্গলবার ১৩ই নভেম্বর, ২০১৮ ইং , ২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

সন্ত্রাসী বিধান বড়ুয়ার ১০ বছরের জেল

সেপ্টেম্বর ১২, ২০১৮ | ৫:১৩ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

চট্টগ্রাম ব্যুরো : মানবতা বিরোধী অপরাধে মৃত্যুদণ্ডে দণ্ডিত সালাহউদ্দিন কাদের চৌধুরীর অনুসারী দুর্ধর্ষ ক্যাডার হিসেবে পরিচিত বিধান বড়ুয়াকে অস্ত্র আইনের একটি মামলায় ১০ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার (১২ সেপ্টেম্বর) চট্টগ্রামের তৃতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ মুন্সী আব্দুল মজিদ এই রায় দেন।

২০১১ সালে গ্রেফতারের পর থেকে বিধান বড়ুয়া এখনও কারাগারে আছেন বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের কৌঁসুলী লোকমান হোসেন।

২০ মামলার আসামি বিধান বড়ুয়া রাউজান উপজেলার আধারমানিক গ্রামের বাসিন্দা। ১৯৯১ সালে সালাহউদ্দিন কাদের চৌধুরীর গঠিত রাজনৈতিক দল ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) দুর্ধর্ষ ক্যাডার বিধান ছিলেন রাউজান ও আশপাশের এলাকার ত্রাস।

অতিরিক্ত জেলা পিপি লোকমান হোসেন সারাবাংলাকে বলেন, ২০১১ সালের সেপ্টেম্বরে গ্রেফতারের পর রাউজান থানার একটি মামলায় বিধান বড়ুয়ার পাঁচদিনের রিমান্ড মঞ্জুর হয়। নিরাপত্তার স্বার্থে তাকে রাউজানে না নিয়ে নগরীর বায়েজিদ বোস্তামি থানায় রেখে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে তার স্বীকারোক্তি মোতাবেক রাউজান ও বায়েজিদ বোস্তামি থানা পুলিশ যৌথভাবে বিধানের বাড়ির পাশে পুকুরপাড়ের মাটি খুঁড়ে একটি জি-থ্রি রাইফেল উদ্ধার করে।

এই ঘটনায় রাউজান থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেফায়েত উল্লাহ চৌধুরী বাদি হয়ে বিধানের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা দায়ের করেন। ওই মামলায় ২০১১ সালের ১৩ অক্টোবর বিধান বড়ুয়ার বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন তদন্তকারী কর্মকর্তা রাউজান থানার এসআই নূর নবী।

২০১২ সালের ১৬ মে অস্ত্র আইনের ১৯ (এ) ধারায় বিধান বড়ুয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। ১৪ জনের মধ্যে ৯ জনের সাক্ষ্যগ্রহণ শেষে আদালত এই রায় দেন।

সারাবাংলা/আরডি/এসএমএন

Tags: ,

সন্ত্রাসী বিধান বড়ুয়ার ১০ বছরের জেল
সন্ত্রাসী বিধান বড়ুয়ার ১০ বছরের জেল
সন্ত্রাসী বিধান বড়ুয়ার ১০ বছরের জেল