রবিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৯ ইং , ১২ ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, ১৮ জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

সপ্তাহের প্রথম দিনে ব্যাংক, বীমা ও আর্থিক খাতের শেয়ারের দরপতন

ফেব্রুয়ারি ১০, ২০১৯ | ৬:১৫ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে ব্যাংক, বীমা ও আর্থিক খাতের শেয়ারে বড় ধরনের দরপতন হয়েছে। রোববার (১০ ফেব্রুয়ারি) দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা ষ্টক এক্সচেঞ্জের (ডিএসই) সবগুলো সূচক ছিল নিম্নমুখী। তবে এদিন আর্থিক লেনদেনের পরিমাণ আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে।

রোববার ডিএসইতে ব্যাংক খাতের লেনদেন হওয়া ৩০টি কোম্পানির শেয়ারের মধ্যে ২৯টি কোম্পানিরই শেয়ারের দাম কমেছে। একই অবস্থা বীমা ও ব্যাংক বহির্ভূত আর্থিক খাতের শেয়ারেও। বীমা খাতের ৪৭টি শেয়ারের মধ্যে ৪১টির এবং আর্থিক খাতের ২৩টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে ২০টি দাম কমেছে। এছাড়াও, এদিন টেক্সটাইল খাতেও প্রায় সব শেয়ারের দাম কমেছে। বাজার বিশ্লেষকদের মতে, পুঁজিবাজারে এখনো মূল্য সংশোধন হচ্ছে। আর এই কারণে শেয়ারের দাম কমছে। তবে, কোনো কোনো খাতে মূল্য সংশোধনের পরিমাণ বেশি হয়ে গেছে। ফলে, শিগগিরই বাজার ঘুরে দাঁড়াবে বলেও মনে করেন তারা।

রোববার ডিএসইতে ৩৪৮টি কোম্পানির ১৬ কোটি ৪৬ লাখ ৫২ হাজার ৬৬৬ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৭২ টির, কমেছে ২৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার। দিনশেষে ডিএসইতে ৮১২ কোটি ৭৭ লাখ ৩ হাজার ৯৮৫ টাকার শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এদিন ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৪৮ পয়েন্ট কমে ৫ হাজার ৭৬৩ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক ১ পয়েন্ট কমে ২০২৪ পয়েন্ট এবং ডিএসইএক্স শরীয়াহ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ৩২০ পয়েন্টে নেমে আসে।

রোববার ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো: ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিক, ফরচুন সুজ, বিএসসিসিএল, লিগেসী ফুটওয়্যার, জেনেক্স ইনফোসিস, মুন্নু স্টাফলার, পাওয়ার গ্রীড, সিঙ্গার বিডি ও সোনার বাংলা ইন্সুঃ।

বিজ্ঞাপন

দাম বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো: ফরচুন সুজ, জেএমআই সিরিঞ্জ, স্টাইল ক্র্যাফট, ম্যারিকো বাংলাদেশ, আরামিট, রেনেটা, মুন্নু সিরামিক, আইসিবি এএমসিএল সেকেন্ড মিউচুয়াল ফান্ড, ন্যাশনাল লাইফ ইন্সরেন্স ও ফাইন ফুডস।

অন্যদিকে, দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো: বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্সুরেন্স, আগ্রণী ইন্সুরেন্স, কন্টিনেন্টাল ইন্সুরেন্স, জেনেক্স ইনফোসিস, ইস্টল্যান্ড ইন্সুরেন্স, জনতা ইন্সুরেন্স ও কর্ণফুলি ইন্স্যুরেন্স।

সারাবাংলা/জিএস/জেএএম

সপ্তাহের প্রথম দিনে ব্যাংক, বীমা ও আর্থিক খাতের শেয়ারের দরপতন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন