মঙ্গলবার ১৩ই নভেম্বর, ২০১৮ ইং , ২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

সবাইকে ছাপিয়ে হিটম্যানের অন্যরকম রেকর্ড

অক্টোবর ২৩, ২০১৮ | ২:৩৮ অপরাহ্ণ

।। স্পোর্টস ডেস্ক ।।

ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি হয়েছে আটটি। তার মধ্যে সর্বোচ্চ তিনবারই করেছেন ভারতের ওপেনার রোহিত শর্মা। ইনিংস সর্বোচ্চ ২৬৪ রানও তার দখলে। রোহিত শর্মাকে বলা হয়ে থাকে ভারতের ‘হিটম্যান’। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে অপরাজিত ১৫২ রানের ইনিংস খেলে রোহিত শর্মা নতুন এক মাইলফলকে নাম লিখিয়েছেন। টপকে গেছেন ভারতের ব্যাটিং গ্রেট শচীন টেন্ডুলকার আর অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নারকে।

ওয়ানডে ক্রিকেটে ১৫০ বা তার বেশি রানের ইনিংস খেলে রোহিত শর্মা এই মাইলফলক স্পর্শ করেন। সর্বোচ্চ ছয়বার ভারতের বর্তমান এই ওপেনার ১৫০ বা তার বেশি রানের ইনিংস খেলেছেন। শচীন আর ওয়ার্নার দুজনই খেলেছেন ৫ বার করে। চারবার করে এই কীর্তি দেখিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ক্রিস গেইল, শ্রীলঙ্কার মাতারা হ্যারিকেন খ্যাত সনাথ জয়সুরিয়া এবং দক্ষিণ আফ্রিকার রানমেশিন হাশিম আমলা।

গুয়াহাটিতে সিরিজের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওপেনার রোহিত ১১৭ বলে করেন অপরাজিত ১৫২ রান। তার ইনিংসে ছিল ১৫টি চার আর ৮টি ছক্কার মার। ৫১ বলে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন রোহিত। এরপর ১০০ করতে খেলেছেন ৮৪ বল। তাতে দ্বিতীয় ৫০ রান করতে তাকে খেলতে হয়েছে ৩৩ বল। ওয়ানডে ক্যারিয়ারের ২০তম সেঞ্চুরি করেছেন রোহিত। ভারতীয় এই ওপেনার ১৫০ করতে খেলেছেন ১১৭ বল। তাতে তৃতীয় ৫০ রান করতে রোহিতকে খেলতে হয়েছে মাত্র ৩৩ বল।

ওয়ানডেতে ইনিংস সর্বোচ্চ ২৬৪, ২০৯ আর অপরাজিত ২০৮ রানের ইনিংস আছে রোহিতের দখলে। টেন্ডুলকার ২০১০ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করেছিলেন অপরাজিত ২০০ রান। এছাড়া, ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি আছে নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল (অপরাজিত ২৩৭), ভারতের বীরেন্দ্রর শেওয়াগ (২১৯), ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল (২১৫), পাকিস্তানের ফখর জামান (অপরাজিত ২১০)।

সারাবাংলা/এমআরপি

সবাইকে ছাপিয়ে হিটম্যানের অন্যরকম রেকর্ড
সবাইকে ছাপিয়ে হিটম্যানের অন্যরকম রেকর্ড
সবাইকে ছাপিয়ে হিটম্যানের অন্যরকম রেকর্ড