বিজ্ঞাপন

সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার সুপারিশ সংসদীয় কমিটির

September 10, 2018 | 6:35 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ এবং অবসরে যাওয়ার বয়স বাড়ানোর বিষয়টি ফের বিবেচনার জন্য মন্ত্রণালয়কে পরবর্তী কার্যক্রম নিতে নিতে সুপারিশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সোমবার (১০ সেপ্টেম্বর) সংসদ ভবনে কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে আয়োজিত সভায় এই সুপারিশ করা হয়।

কমিটি সদস্য জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, এ. বি. এম ফজলে করিম চৌধুরী, র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী, মো. আব্দুল্লাহ, মুস্তফা লুৎফুল্লাহ এবং খোরশেদ আরা হক বৈঠকে অংশ নেন। বৈঠকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক ও গণশিক্ষা বিভাগের সচিব, নিবন্ধন পরিদফতরের মহাপরিদর্শক এবং মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

বৈঠকে ভূমি ব্যবস্থাপনা ও জমি কেনা-বেচা, সরকারি চাকরিতে প্রবেশ ও অবসরের বয়সসীমা সংক্রান্ত অগ্রগতি এবং উপ-সচিব থেকে সচিব পর্যায়ে বাংলাদেশ সরকারের স্থায়ী পদ সংখ্যা ও বর্তমানে নিয়োজিত কর্মকর্তাদের সংখ্যা সংক্রান্ত বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। তথ্য ক্যাডারের বাংলাদেশ বেতারের পদ পুনর্বিন্যাস (ক্যাডার কম্পোজিশন) ও ডিজি পদকে গ্রেড-১ এ উন্নীতকরণের প্রস্তাবটি আগামী ১ মাসের মধ্যে বাস্তবায়ন করে পরবর্তী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়।

দেশের উন্নয়ন ব্যবস্থাপনার বৃহৎ স্বার্থে বিসিএস (প্রশাসন) ও বিসিএস ইকোনমিক ক্যাডার একীভূতকরণের বিষয়ে দ্রুত ব্যবস্থা নিতে সুপারিশ করে কমিটি।

একই কর্মস্থলে তিন বছরের বেশি সময় দায়িত্ব পালন করছেন- এমন কর্মকর্তাদের তালিকা সঠিক ও সুষ্ঠুভাবে প্রণয়ন করা হয়নি, তালিকাটি আরও পরীক্ষা-নিরীক্ষা করে কমিটির পরবর্তী বৈঠকে পাঠাতে সুপারিশ করা হয়। ভূমি ব্যবস্থাপনা ও জমি কেনা-বেচা সংক্রান্ত সরকার নির্ধারিত ফি অনলাইনের মাধ্যমে জমা দেওয়া এবং জমি নিবন্ধন ফিসহ অন্যান্য বিষয় স্বচ্ছ করার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন