বুধবার ২০ জুন, ২০১৮, ৬ আষাঢ়, ১৪২৫, ৫ শাওয়াল, ১৪৩৯

সস্তায় আর বেশিদিন জ্বালানি দেওয়া সম্ভব নয়: অর্থমন্ত্রী

মার্চ ১৩, ২০১৮ | ৯:৪৯ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সস্তায় আর বেশিদিন জ্বালানি দেওয়া সম্ভব হবে না মন্তব্য করে অর্থমন্ত্রী আবুল  মাল আবদুল মুহিত বলেছেন, জ্বালানি খাতে ভর্তুকি ছিল এবং তা থাকবে। তবে বিদ্যুৎ ও জ্বালানির দাম আরও বাড়বে।

মঙ্গলবার সন্ধায় রাজধানীর সোনারগাঁও হোটেলে বাংলাদেশ এ্যানার্জি রেগুলেটরী কমিশনের ১৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত এক সেমিনারে অর্থমন্ত্রী এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেনবিদ্যুৎ ও জ্বালানি খাতে সব সময়ই ভর্তুকি ছিল। যে সরকারই আসুক এই ভর্তুকি বন্ধ করতে পারবে না। আগামী বাজেটেও আমাদের এই ভর্তুকি অব্যহত থাকবে। দাম বাড়লেও এখনও আন্তর্জাতিক বাজারের চেয়ে কম মূল্যে জনগণকে জ্বালানি দেওয়া হচ্ছে বলেও মন্তব্য করেন অর্থমন্ত্রী।

২২ মার্চ বাংলাদেশ স্বল্পোন্নত দেশের তালিকা (এলডিসি) থেকে বের হয়ে আসায় সারা দেশে উৎসব করা হবে উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা এখন মধ্য আয়ের দেশে যাবো। এই মুহূর্তে নিউইয়র্কে চুড়ান্ত সিদ্ধান্ত হচ্ছে। আশা করা যায় আগামী ১৮ মার্চের আগেই সে ঘোষণা আসবে। ২২ মার্চ আমরা তা উদযাপন করবো।’

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর জ্বালানী বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরি বলেন, বাংলাদেশ এনার্জি রেগুলেটারী প্রতিষ্ঠান (বিইআরসি) স্বাধীন প্রতিষ্ঠান নয়। এটা স্বতন্ত্র প্রতিষ্ঠান এটা সবার মনে রাখতে হবে। সরকার আইন করে এই প্রতিষ্ঠান সৃষ্টি করেছে। তবে স্বতন্ত্র প্রতিষ্ঠান হিসেবে থাকলেও তাদের লক্ষ্য উদ্দেশ্য যেন যথাযথ বাস্তবায়ন করা যায় সেটা লক্ষ্য রাখতে হবে।

অনুষ্ঠানে জ্বালানি বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিইআরসির সদস্য মিজানুর রহমান। এতে আরও বক্তব্য রাখেন কানজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর প্রেসিডেন্ট গোলাম রহমান, জ্বালানি বিশেষজ্ঞ ড. ম তামিম,  বিইআরসির চেয়ারম্যান মনোয়ার ইসলাম, বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস, পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মোহম্মদ ফয়েজউল্লাহ।

সারাবাংলা/এইএইচটি/এমএস

সস্তায় আর বেশিদিন জ্বালানি দেওয়া সম্ভব নয়: অর্থমন্ত্রী
সস্তায় আর বেশিদিন জ্বালানি দেওয়া সম্ভব নয়: অর্থমন্ত্রী