বুধবার ১৪ই নভেম্বর, ২০১৮ ইং , ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

সাইবার ক্রাইম সচেতনতাতেও কাজ করছে ‘৯৯৯’

সেপ্টেম্বর ১১, ২০১৮ | ১০:২৮ অপরাহ্ণ

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও জরুরি পুলিশি সেবার জন্য এতদিন সহায়তা করে এসেছে ‘৯৯৯’। এবার সাইবার ক্রাইম নিয়ে অনলাইন অ্যাকটিভিস্টদের সচেতন করতেও কাজ করছে হটলাইন সেবা ‘৯৯৯’।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) সকাল ১১টার দিকে রাজধানীর আব্দুল গনি রোডে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কেন্দ্রীয় নির্দেশনা ও নিয়ন্ত্রণ ভবনের ‘৯৯৯’ কনফারেন্স রুমে ‘কমিউনিটি সেফটি অ্যাওয়ার্নেস’ শীর্ষক একটি কর্মশালায় এ কথা জানান পুলিশ সুপার (এসপি) তবারক উল্লাহ।

তিনি জানান, ১০ ও ১১ সেপ্টেম্বর দুই দিনব্যাপী এ কর্মশালায় বিভিন্ন অনলাইন ও জনপ্রিয় ফেসবুক গ্রুপের অ্যাডমিনদেরকে সচেতন করতে সাইবার অপরাধ দমন ও এর কুফল এবং তথ্যপ্রযুক্তি আইনে এর শাস্তি সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়।

কর্মশালায় পুলিশ সুপার (এসপি) তবারক উল্লাহ বলেন, ফোন করে কেউ কল সেন্টারের নারী পুলিশ কর্মকর্তাদের বিয়ের প্রস্তাব দিচ্ছেন; কেউ আবার শুধু নিশ্চিত হওয়ার জন্য ফোন দিচ্ছেন যে ‘৯৯৯’-এ কেউ ফোন ধরে কি না। জনমনের এমন ভ্রান্তি দূর করতে এবং তথ্যপ্রযুক্তি ব্যবহার করে কিভাবে সাইবার অপরাধ প্রতিরোধ এবং প্রতিকার করা যায়, সেসব বিষয়ে এখন থেকে ‘৯৯৯’ সচেতনতামূলক কাজ করবে। নাগরিকরা যেন ৯৯৯ সম্পর্কে জানেন এবং একে সঠিকভাবে ব্যবহার করেন, সে জন্যই এই আয়োজন।

কর্মশালাটির সার্বিক সহযোগিতা করেছে ক্রাইম রিসাচ অ্যান্ড অ্যানালাইসিস ফাউন্ডেশন (ক্রাফ)। সংগঠনটির প্রেসিডেন্ট জেনিফার আলম বলেন, ডেসপারেটলি সিকিং ঢাকাসহ (ডিএসডি) বিপুলসংখ্যক মেম্বার আছে— এমন ফেসবুক গ্রুপের অ্যাডমিনরা অংশ নিয়েছে। এই কর্মশালার মাধ্যমে ‘৯৯৯’ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন গ্রুপ ও পেজের সঙ্গে সংশ্লিষ্টদের কিছু সতর্ক বার্তা পৌঁছে দিতে চাই। এই গ্রুপগুলো থেকে প্রতি বৃহস্পতি ও শুক্রবার সতর্কতামূলক সেফটি টিপস দেওয়া হবে।

কর্মশালায় বিমানকর্মী ও কর্মশালার অন্যতম আয়োজক কাজী আশরাফ আল কাদের হ্যাপী বলেন, সাইবার জগতের সংগঠিত বিভিন্ন অপরাধ ও এর থেকে প্রতিকারের উপায়, নিজেদের ফেসবুক আইডিসহ অনলাইন আইডিগুলো কিভাবে নিরাপদে রাখতে হবে এবং সাইবার আইন সম্পর্কে সবাইকে সচেতন করাই কর্মশালার মূল উদ্দেশ্য। এখানে যারা প্রশিক্ষণ নিয়েছেন, তারা সেগুলো যারা এখানে আসতে পারেনি তাদের কাছে পৌঁছে দেবেন। এভাবেই সাইবার অপরাধ প্রতিরোধে সবাই এক হয়ে কাজ করলে এটা প্রতিরোধ সম্ভব।

সারাবাংলা/এসএইচ/টিআর

Tags: ,

সাইবার ক্রাইম সচেতনতাতেও কাজ করছে ‘৯৯৯’
সাইবার ক্রাইম সচেতনতাতেও কাজ করছে ‘৯৯৯’
সাইবার ক্রাইম সচেতনতাতেও কাজ করছে ‘৯৯৯’