শনিবার ২০শে অক্টোবর, ২০১৮ ইং , ৫ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৯ই সফর, ১৪৪০ হিজরী

সাকা চৌধুরির যুদ্ধাপরাধের সাক্ষী সলিমুল্লাহর জীবনাবসান

আগস্ট ১০, ২০১৮ | ৮:২১ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

চট্টগ্রাম ব্যুরো: যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডে দণ্ডিত কুখ্যাত যুদ্ধাপরাধী সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে আন্তর্জাতিক মানবতা বিরোধী অপরাধ ট্রাইব্যুনালের সাক্ষী ম. সলিমুল্লাহ মারা গেছেন। তিনি বন ও পরিবেশ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদের মামা।

বৃহস্পতিবার (৯ আগস্ট) রাতে চট্টগ্রাম নগরীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

সলিমুল্লাহর বাড়ি চট্টগ্রামের হাটহাজারী উপজেলার উত্তর মার্দাশা গ্রামে। শুক্রবার বিকেলে নিজ বাড়ির কবরস্থানে তাকে দাফন করা হয়। তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি দুই মেয়ে ও এক ছেলের জনক।

ম. সলিমুল্লাহর চাচাতো ভাই রেজাউল করিম সারাবাংলাকে বলেন, নগরীর বেসরকারি হাসপাতাল সিএসসিআরে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার রাত সাড়ে নয়টারয় তিনি মারা যান। তিনি বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন।

ম. সলিমুল্লাহ টানা ১৬ বছর সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশন চট্টগ্রামের সভাপতি ছিলেন। চট্টগ্রামে চেম্বারের এই সাবেক পরিচালক এবং চিটাগাং পোর্ট ইউজার্স ফোরামের নির্বাহী সদস্যও ছিলেন।

১৯৭১ সালে সালাউদ্দিন কাদের চৌধুরীদের পারিবারিক বাসভবন নগরীর গুডস হিলের নির্যাতন কেন্দ্রে আটকে রেখে ম. সলিমুল্লাহকে অমানুষিক নির্যাতন করা হয়।

২০১১ সালের ১২ এপ্রিল ট্রাইব্যুনালের তদন্ত দল চট্টগ্রামে আসলে সেই দলের সদস্যদের গুডস হিলের গ্যারেজে নিয়ে গিয়ে সেই নির্যাতনের স্থান দেখান ম. সলিমুল্লাহ।

নানা হুমকির মধ্যেও নির্ভীক ম. সলিমুল্লাহ ট্রাইব্যুনালে সাক্ষী দেওয়াসহ বিভিন্ন সময় গণমাধ্যমে গুডস হিলের নির্যাতনের ঘটনা বর্ননা করেন।

সারাবাংলা/আরডি/এমআই

Tags: ,

সাকা চৌধুরির যুদ্ধাপরাধের সাক্ষী সলিমুল্লাহর জীবনাবসান
সাকা চৌধুরির যুদ্ধাপরাধের সাক্ষী সলিমুল্লাহর জীবনাবসান