শুক্রবার ২৭ এপ্রিল, ২০১৮ , ১৪ বৈশাখ, ১৪২৫, ৯ শাবান, ১৪৩৯

সাকিব-মোস্তাফিজের ভিত্তি মূল্য ১ কোটি

জানুয়ারি ১৪, ২০১৮ | ২:৪০ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) একাদশ আসরের নিলামের তালিকায় এসেছে ১ হাজার ১২২ ক্রিকেটারের নাম। ভারতের বেঙ্গালুরুতে নিলাম অনুষ্ঠিত হবে ২৭ ও ২৮ জানুয়ারি। আইপিএলে নিলামে এবারের তালিকায় আছে ২৮২ বিদেশি ক্রিকেটারের নাম, যার মধ্যে বাংলাদেশের আছে ৮ ক্রিকেটার।

সবশেষ দুটি আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদে ছিলেন মোস্তাফিজুর রহমান। আর ২০১১ সাল থেকে টানা সাত বছর সাকিব ছিলেন কলকাতা নাইট রাইডার্সে। সাকিব সেখানে খেলেছেন ছয় মৌসুম। সাত বছর পর সাকিব আল হাসানকে ছেড়ে দিয়েছে আইপিএলে তার দল কলকাতা নাইট রাইডার্স। আর দ্বিতীয় বছরেই হায়দ্রাবাদ ছেড়ে দিয়েছে মোস্তাফিজকে। তাই একাদশ আসরে নিলামে উঠছেন এই দুই তারকা। তাদের ভিত্তি মূল্য ধরা হয়েছে ১ কোটি রূপি।

দুই কোটি রূপি ভিত্তি মূল্যের সর্বোচ্চ ক্যাটাগরিতে আছেন মোট ৩৬ ক্রিকেটার। সেখানে ১৩ জন ভারতীয় ক্রিকেটার জায়গা পেয়েছেন। দ্বিতীয় ধাপের ক্রিকেটারদের ভিত্তিমূল্য দেড় কোটি রূপি। সাকিব-মোস্তাফিজরা আছেন তৃতীয় ধাপে।

এদিকে আগামী ২৭ ও ২৮ জানুয়ারি নিলামে সাকিব-মোস্তাফিজ ছাড়াও তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, লিটন কুমার দাস, সাব্বির রহমান ও আবুল হাসান রাজুকে নিলামে ডাকা হবে।

নিলামে নাম নিবন্ধনের সময় দেয়া হয়েছিল শুক্রবার (১২ জানুয়ারি) পর্যন্ত। বাংলাদেশি ৮ ক্রিকেটার সহ মোট ১১ দেশের বিদেশি ২৮২ জন ক্রিকেটার আছেন এই তালিকায়। অভিষিক্ত ২৮১ জন, অভিষেক হয়নি এমন ৮৩৮ জনের নাম তালিকায় আছে। ভারতীয় ৭৭৮ ক্রিকেটার ও আইসিসির সহযোগী দেশ থেকে ৩ জন ক্রিকেটার আছেন।

অস্ট্রেলিয়ার ৫৮ ও দক্ষিণ আফ্রিকার ৫৭ জনের নাম আছে এই তালিকায়। এছাড়াও শ্রীলঙ্কান ও উইন্ডিজের ৩৯, নিউজিল্যান্ডের ৩০, ইংল্যান্ডের ২৬, আফগানিস্তানের ১৩, জিম্বাবুয়ের ৭, আয়ারল্যান্ড ও আমেরিকা থেকে ২ জন করে এবং স্কটল্যান্ডের ১ জনের নাম আছে এই তালিকায়। নিলামে থাকতে আগ্রহী মোট ১ হাজার ১২২ জন ক্রিকেটারের নাম ফ্র্যাঞ্চাইজিগুলোর কাছে পাঠিয়েছে আইপিএল কর্তৃপক্ষ। তবে এই তালিকাই চূড়ান্ত নয়। ফ্র্যাঞ্চাইজিগুলোর কাছ থেকে তাদের আগ্রহে থাকা ক্রিকেটারদের তালিকা পাওয়ার পর ছোট করা হবে তালিকা।

২ কোটির তালিকায় আছেন রবীচন্দ্রন অশ্বিন, শিখর ধাওয়ান, গৌতম গম্ভীর, যুবরাজ সিং, রশিদ খান, গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল স্টার্ক, বেন স্টোকস, কোরি অ্যান্ডারসন, ব্রেন্ডন ম্যাককালাম, কুইন্টন ডি কক, অ্যাঞ্জেলো ম্যাথিউজ, ডোয়াইন ব্রাভো, ক্রিস গেইল আর কাইরন পোলার্ডের মতো তারকারা। দেড় কোটি রূপির তালিকায় আছেন এভিন লুইস, হাশিম আমলা, জো রুট, জস বাটলার, কেগিসো রাবাদা, লেন্ডল সিমন্স, মঈন আলি, রবি বোপারা, ট্রেন্ট বোল্টরা। সাকিব-মোস্তাফিজদের তালিকায় আছেন কার্লোস ব্রাথওয়েইট, অ্যালেক্স হেলস, ডেল স্টেইন, জেপি ডুমিনি, লাসিথ মালিঙ্গা, ইমরান তাহির, টিম সাউদি, শেন ওয়াটসনরা।

সারাবাংলা/এমআরপি

আরও পড়ুন