সোমবার ১৬ জুলাই, ২০১৮, ১ শ্রাবণ, ১৪২৫, ১ জিলক্বদ, ১৪৩৯

সাতটি খাবার যা ত্বক পরিচর্যায় কাজে লাগে

ডিসেম্বর ২৭, ২০১৭ | ৪:০৯ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক

নিজেকে সুন্দর আর উজ্জ্বল দেখাতে আমরা সবাইই চাই তবে তা অর্জন করা একদমই সোজা না। ত্বক পরিচর্যার প্রসাধনীগুলো একে তো দামী তার উপর এগুলোতে থাকা রাসায়নিক ত্বকের বেশ ক্ষতি করে। স্বাস্থ্যজ্জ্বল ত্বকের জন্য প্রাকৃতিক উপাদানের বিকল্প নাই। ত্বকের সৌন্দর্য আর ময়েশ্চার বজায় রাখার জন্য পরিচিত কিছু ফল আর খাবারের সাহায্যে ঘরোয়া উপায়ে যত্ন নিতে পারি আমরা।
আসুন আজ দেখে নেই ত্বকের যত্নে কোন কোন ফল আর খাদ্যবস্তু ব্যবহার করা যায়।

মধু
ত্বকের কালচে ভাব দূর করে উজ্জ্বলতা বৃদ্ধি করে। একইসাথে এটি ত্বকে থাকা সবধরনের দাগ দূর করে ত্বকের ক্ষয়প্রাপ্ত টিস্যু পুনরুদ্ধারে সাহায্য করে। প্রতিদিনই কিছুটা মধু নিয়ে মুখে, কাঁধে, হাতে বা শরীরের অন্য জায়গায় লাগিয়ে মাসাজ করে ধুয়ে ফেলতে হবে। এতে করে ত্বকের ময়েশ্চার ও জলীয় উপাদান বজায় থাকে।

কলা
কলায় আছে প্রচুর পরিমাণে জলীয় উপাদান, পটাশিয়াম আর ভিটামিন ই ও সি যা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। পাকা কলা চটকে তাতে ১ টেবিল চামচ মধু আর লেবুর রস মিশিয়ে ফেস মাস্ক তৈরি করুন। চাইলে ঘন্টাখানেক বা শুকিয়ে যাওয়া পর্যন্ত রেখে ভেজা কাপড় দিয়ে মুছে পরিষ্কার করে ফেলুন।

পেঁপে
পেঁপে তে থাকা প্যাপেইন ত্বকের কালচে ভাব, ব্রণের দাগ বা অন্যান্য খুঁত দূর করতে সাহায্য করে। পেঁপে ত্বককে এক্সফলিয়েট করে ত্বকের উপর থেকে মরা চামড়া দূর করে। ১/২ কাপ পাকা পেঁপে নিয়ে পেস্ট বানিয়ে মুখে আর কাঁধে লাগান। মিনিট পনের রেখে স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে ধুয়ে ফেলুন।


আপেল
আপেলে প্রচুর পরিমাণ পুষ্টিগুন আর মিনেরাল থাকে যা ত্বককে সুস্থ রাখে ও একইসাথে ত্বকের সুরক্ষাও নিশ্চিত করে। আপেলে ফ্লাভনইডস এর মত এন্টি অক্সিডেন্ট ও ভিটামিন সি থাকে যা ত্বককে ক্ষতিকর ব্যাকটেরিয়ার হাত থেকে রক্ষা করে। দিনে একটা আপেল ত্বকের টানটান ভাব বজায় রাখে ও ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।


ডার্ক চকলেট
ডার্ক চকলেটে প্রচুর পরিমাণ এন্টি অক্সিডেন্ট আর ফ্লাভনইড থাকে যা আপনার ত্বককে সূর্যের অতি বেগুনী রশ্মির ক্ষতি থেকে রক্ষা করে। তাছাড়া চকলেট ত্বকে রক্ত চলাচল বাড়ায় যা ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সাহায্য করে। ডার্ক চকলেট ত্বকের জলীয় উপাদান বজায় রাখে ও ত্বক বয়সের ছাপ পড়তে দেয়না।

ডিম
ডিমের সাদা অংশ রোমকূপের বড় বড় ছিদ্র দূর করে ও রোমকূপ সংকোচনে সাহায্য করে। এক টেবিল চামচ ডিমের সাদা অংশের সাথে এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে মিশ্রণ তৈরি করে পুরো মুখে মাখুন। শুকিয়ে গেলে স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে পরিষ্কার করুন।


বিট
বিট এমন এক সবজি যা শরীরের পাশাপাশি ত্বকের জন্যও ভাল। বিটরুটের রস পান করলে তা ত্বকের জলীয় উপাদান ঠিক রাখে এবং ত্বকের পাশাপাশি পুরো শরীরে রক্ত চলাচল বৃদ্ধিতে সাহায্য করে। বিট ত্বকে সমস্ত ধরনের প্রয়োজনীয় পুষ্টিগুণ সরবরাহ করে ত্বকের কোষের সুস্থ্যতা নিশ্চিত করে।

ছবিঃ ইন্টারনেট থেকে প্রাপ্ত
সারাবাংলা/আরএফ

Tags: , ,

সাতটি খাবার যা ত্বক পরিচর্যায় কাজে লাগে
সাতটি খাবার যা ত্বক পরিচর্যায় কাজে লাগে