মঙ্গলবার ১৩ই নভেম্বর, ২০১৮ ইং , ২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

সারা রাত রাস্তায় থেকে প্রতিবাদ জানাবে মেয়েরা

অক্টোবর ৩১, ২০১৮ | ৪:২১ অপরাহ্ণ

রোকেয়া সরণি ডেস্ক ।।

নারীর জন্য রাতের নিরাপদ রাস্তা ও তার অবাধ চলাচল নিশ্চিতের দাবিতে এবার সারারাত রাস্তায় অবস্থান কর্মসূচী পালন করা হচ্ছে। বৃহস্পতিবার রাজজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে রাত দশটা থেকে ভোর ছয়টা পর্যন্ত এ   প্রতিবাদী সমাবেশ অনুষ্ঠিত হবে। মধ্য রাতে ফানুশ ওড়ানো, প্রতিবাদী গান, কবিতা পরিবেশন ইত্যাদি নানা আয়োজনও থাকছে। এতে সংহতি জানিয়েছেন অনেক পুরুষও।

রাত ১০ থেকে ১১ টা জাদুঘরের সামনে সদলবলে অবস্থানের মাধ্যমে শুরু হবে এই কর্মসূচি। ১২ টা ১ মিনিটে মোমবাতি প্রজ্জ্বলন ও ভোর ৫ঃ৫৫ মিনিটে জাতীয় সঙ্গীত গাওয়ার মাধ্যমে সকাল ৬ টায় শেষ হবে এই প্রতিবাদ কর্মসূচি। সম্প্রতি মধ্যরাতে পুলিশের দ্বারা এক নারীর হয়রানির স্বীকার হওয়ার প্রতিবাদে এ কর্মসূচির আহ্বান জানানো হয়েছে।

‘দেশ আমার, দিন আমার, রাতও আমার’ শিরোনামের এই কর্মসূচি সফল করতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ইভেন্ট খোলা হয়েছে। এই ইভেন্টের উদ্যোক্তারা হলেন, মানবাধিকারকর্মী অপরাজিতা সঙ্গীতা, নবনিতা নব, মেরী মাহজাবিন, আনুশা ইমরোজ নিতু, মারজিয়া প্রভা এবং জাকিয়া শিশির। আয়োজনকারীদের পক্ষ থেকে বলা হয়েছে, এই প্রতিবাদ কর্মসূচি সরকার বা পুলিশের বিরুদ্ধে নয়। এটি সামগ্রিক নষ্ট ব্যবস্থার বিরুদ্ধে নির্যাতিত নিপীড়িত অধিকারবঞ্চিত নারীদের প্রতিবাদ। একজন নারী প্রয়োজনে বা অপ্রয়োজনে রাতে বাড়ির বাইরে বের হবে এটা তার ব্যক্তিগত স্বাধীনতা বা অধিকার।

কর্মসূচী যেন সুন্দর, সাবলীল এবং দৃষ্টিনন্দন হয় এর জন্য সকলের সহযোগীতা এবং স্বতস্ফূর্ত অংশগ্রহনের জন্য অনুরোধ এবং অগ্রীম ধন্যবাদ জানিয়েছে আয়োজকরা।

সারাবাংলা/আরএফ /এসএস

সারা রাত রাস্তায় থেকে প্রতিবাদ জানাবে মেয়েরা
সারা রাত রাস্তায় থেকে প্রতিবাদ জানাবে মেয়েরা
সারা রাত রাস্তায় থেকে প্রতিবাদ জানাবে মেয়েরা