শনিবার ২০ জানুয়ারি, ২০১৮, ৭ মাঘ, ১৪২৪, ২ জমাদিউল-আউয়াল, ১৪৩৯

Live Score

সিপিডির প্রতিবেদন অল রাবিশ : অর্থমন্ত্রী

জানুয়ারি ১৪, ২০১৮ | ৫:৩৬ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, সিপিডি‘র পুরো প্রতিবেদন বাংলাদেশকে টেনে নিচে নামানোর জন্য দিয়েছে। এটাই আমার কমেন্টস। রোববার দুপুরে সচিবালয়ে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, সিপিডি‘র প্রতিবেদন অল আর রাবিশ। তারা কখনো বাংলাদেশের উন্নয়ন চোখে দেখে না। শুধু নেতিবাচক দিকগুলো তুলে ধরে।

শুক্রবার সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এক প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ব্যাংক কেলেঙ্কারির বছর হিসেবে ২০১৭ সাল চিহ্নিত হয়ে থাকবে। চলতি বছরও ব্যাংক খাতের ঘটনাগুলোর কোনো নিরসন হবে বলে মনে হচ্ছে না। ব্যাংক খাতের পরিস্থিতি দিয়ে বোঝা যায়, সংস্কারের বিষয়ে সরকারের মনোভাব কী রকম ছিল।

শিক্ষকদের এমপিওভুক্তির আন্দোলন প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, শিক্ষদের দাবির বিষয়ে আমরা সচেতন রয়েছি। সরকারের ক্ষমতা সীমিত।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আন্দোলনরত শিক্ষকদের বিষয়ে এ মুহূর্তে সরকারের করণীয় কিছু নেই।

তিনি বলেন, চলতি বছরেই এমপিও দেওয়া হবে, তবে এ ক্ষেত্রে আমার শর্ত থাকবে। কারণ, শিক্ষামন্ত্রণালয়কে আমি এমপিও নীতিমালা সংশোধন করতে বলেছিলাম কিন্তু তারা সেটা করেনি। এ জন্যই আমার শর্ত।

তিনি বলেন, একটি ঘরে ৫টি শ্রেণীর ক্লাস হয়। এই ধরনের প্রতিষ্ঠানকে এমপিও করলে শুধুমাত্র শিক্ষকরা উপকৃত হবে, অন্যরা নয়। এইসব দিক বিবেচনা করে শর্তযুক্তভাবে এমপিও দেওয়া হবে।

ভ্যাট রেট কামানোর প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘ভ্যাট রেট সিঙ্গেল ডিজিট করার যে প্রস্তাব এসেছে তা করা হবে না। মাল্টিপল বা দুই ডিজিটের ভ্যাট হার হতে হবে। অবশ্যই ২০১৯ সালে সরকার এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

সারাবাংলা/জিএস/একে

‘অর্থ মন্ত্রণালয়ে নেতৃত্বমূলক ভূমিকায় বড় ঘাটতি রয়েছে’/