শুক্রবার ২০ জুলাই, ২০১৮, ৫ শ্রাবণ, ১৪২৫, ৫ জিলক্বদ, ১৪৩৯

সিরিয়ায় ফের হামলা হলে বৈশ্বিক গোলযোগ সৃষ্টি হবে: পুতিন

এপ্রিল ১৬, ২০১৮ | ১০:০২ পূর্বাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক ।। 

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ফের যদি সিরিয়ায় হামলা চালায় তবে অনিবার্যভাবে বৈশ্বিক গোলযোগের সৃষ্টি হবে। রোববার (১৫ এপ্রিল) ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে এক টেলিফোনালাপে পুতিন এ কথা বলেন।

ক্রেমলিন প্রেস সার্ভিসের বরাত দিয়ে রাশিয়ার বার্তা সংস্থা আরআইএ এ খবর জানিয়েছে।

ওই ফোনালাপে দুই প্রেসিডেন্ট সম্মত হন যে, অনৈতিকভাবে সিরিয়াতে পাশ্চাত্যের তিন রাষ্ট্র যে হামলা চালাচ্ছে, তা দেশটিতে রাজনৈতিক স্থিতিশীলতা সৃষ্টির সম্ভাবনাকে মারাত্মকভাবে বিনষ্ট করবে।

সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত দৌমা এলাকায় দেশটির সরকারের বিরুদ্ধে রাসায়নিক গ্যাস হামলার অভিযোগ এনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স একযোগে সিরিয়ায় হামলা চালানোর পর, এই প্রথম ইরানের প্রেসিডেন্ট ও রুশ প্রেসিডেন্ট আলাপ করলেন।

ওই ফোনালাপে পুতিন বেশ জোর দিয়ে বলেন, তারা যদি জাতিসংঘের নিয়ম লঙ্ঘন করে হামলা অব্যাহত রাখে তা নিঃসন্দেহে আন্তর্জাতিক সম্পর্কে হযবরল পরিস্থির সৃষ্টি হবে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার-আল আসাদের রাসায়নিক সক্ষমতা ধ্বংস করতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও যুক্তরাজ্য সিরিয়ার তিনটি সামরিক স্থাপনায় শনিবার হামলা চালায়।

দৌমা শহরে এক সপ্তাহ আগে রাসায়নিক হামলায় বহু বেসামরিক মানুষ নিহত হন। মূলত ওই হামলার জবাবেই যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা সিরিয়ার সামরিক স্থাপনায় হামলা চালায়। যদিও সিরিয়া সরকার বরাবরই রাসায়নিক হামলার বিষয়টি অস্বীকার করে আসছে।

হামলার পর, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া সরকারকে হুঁশিয়ার করে বলেন, যদি ফের রাসায়নিক হামলা চালানো হয় তবে আবারও তারা আসাদ সরকারের সামরিক স্থাপনায় বিমান হামলা চালাবে। শনিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে সিরিয়ার প্রতি একই ধরণের হুঁশিয়ারি উচ্চারণ করেন জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত নিকি হ্যালিও।

জাতিংঘে নিযুক্ত সিরিয়ার রাষ্ট্রদূত বাশার আল-জিফারি বলেন, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও যুক্তরাজ্য আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে তার দেশে হামলা চালিয়েছে। তাদের এই হামলা সিরিয়ায় সন্ত্রাসীদের আরও উৎসাহ দেবে।

এদিকে পুতিন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের এই হামলাকে সিরিয়ার ওপর ‘আক্রমণ’ হিসেবে দেখছেন। তিনি সতর্ক করে বলেন, এতে সিরিয়ায় মানবিক বিপর্যয় আরও বেড়ে যাবে।

সারাবাংলা/আইএ

সিরিয়ায় ফের হামলা হলে বৈশ্বিক গোলযোগ সৃষ্টি হবে: পুতিন
সিরিয়ায় ফের হামলা হলে বৈশ্বিক গোলযোগ সৃষ্টি হবে: পুতিন