শনিবার ২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ইং , ১১ ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, ১৬ জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

সিরিয়া নিয়ে আলোচনায় বসবে রাশিয়া, তুরস্ক ও ইরান

নভেম্বর ১৯, ২০১৮ | ৯:৩২ অপরাহ্ণ

।।আন্তর্জাতিক ডেস্ক।।

সিরিয়ার চলমান পরিস্থিতি নিয়ে আগামী সপ্তাহে পুনরায় আলোচনায় বসবে রাশিয়া, তুরস্ক ও ইরান। আগামী ২৮ ও ২৯ নভেম্বর কাজাখাস্তানের রাজধানী আস্তানায় এই তিন দেশের প্রতিনিধিদের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হবে। এ কথা জানিয়েছেন, কাজাখাস্তানের পররাষ্ট্রমন্ত্রী কাইরাত আব্দরাখমানভ। খবর আল জাজিরার।

সোমবার (১৯ নভেম্বর) রুশ বার্তা সংস্থা তাস আব্দরাখমানভের বরাত দিয়ে জানিয়েছে, অনুষ্ঠেয় বৈঠকটিতে সিরিয়ার সরকার ও বিরোধীদলীয় প্রতিনিধিরাও উপস্থিত থাকবেন বলে প্রত্যাশা করা হচ্ছে।

আব্দরাখমানভ আরও জানান, বৈঠকে পর্যবেক্ষক হিসেবে জাতিসংঘ ও জর্ডানকেও নিমন্ত্রণ জানানো হয়েছে। এটি হবে সিরিয়া ইস্যুতে মস্কো, আঙ্করা ও তেহরান আয়োজিত ১১তম বৈঠক। আর আস্তানায় অনুষ্ঠিত নবম।

বিজ্ঞাপন

সিরিয়া ইস্যুতে এই তিন দেশের সবচেয়ে বড় অর্জন হচ্ছে ‘ডি-এস্কালেশন জোন’ বা যুদ্ধ-মুক্ত অঞ্চল। তাদের দাবি, এই অঞ্চলগুলো প্রতিষ্ঠার কারণে সিরিয়ায় সহিংসতার হার কমেছে।

এর আগে সর্বশেষে ত্রিদেশীয় বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে চলতি বছরের জুলাই মাসে, রুশ শহর সোচিতে।

উল্লেখ্য, ২০১১ সাল থেকে এখন পর্যন্ত সিরিয়ার যুদ্ধে প্রাণ হারিয়েছে ৩ লাখ ৬০ হাজারের বেশি মানুষ। তৎকালীন সময়ে আরব বসন্তের নামে শুরু হওয়া সরকার-বিরোধী প্রতিবাদ খুব দ্রুত যুদ্ধে পরিণত হয়। বর্তমানে সিরিয়া সরকার রাশিয়া ও ইরানের সহায়তায় দেশটির বেশিরভাগ অংশের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করতে পেরেছে।

সারাবাংলা/ আরএ

Tags: ,

সিরিয়া নিয়ে আলোচনায় বসবে রাশিয়া, তুরস্ক ও ইরান
বিজ্ঞাপন
বিজ্ঞাপন