মঙ্গলবার ১৯ জুন, ২০১৮, ৫ আষাঢ়, ১৪২৫, ৪ শাওয়াল, ১৪৩৯

সুইডেনে প্রাণের বাংলা নববর্ষ পালন

এপ্রিল ১৭, ২০১৮ | ৯:৫৪ পূর্বাহ্ণ

।। সুইডেন থেকে।।

১৬ এপ্রিল ২০১৮ নাচে-গানে ও কবিতায় উৎসবমুখর পরিবেশে সুইডেনে উদযাপিত হয়েছে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। বাংলা নববর্ষ ১৪২৫-কে বরণ করে নেওয়ার জন্য সুইডেনের রাজধানী স্টকহোমে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এ উপলক্ষে এক মনোমুগ্ধকর সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করে।

সুইডেনে এখন বসন্ত তবে এ বসন্ত বাংলাদেশের বসন্ত নয়। রাতের তাপমাত্রা থাকে ৩ ডিগ্রি, সকালে যদি খুব বাড়ে তবে তা হয় বড়জোর ১৬ ডিগ্রি। বাংলাদেশে হলে এটাকে বলা যেত, জব্বর শীত! তবে শীত প্রধান দেশ সুইডেনে এটাই বসন্ত।

তবে বাংলাদেশিদের হৃদয়ে, শুধুই বৈশাখ। দূতাবাস চত্বরকে বাঁশ, বেত ও রঙিন কাগজের বিভিন্ন ঐতিহ্যবাহী উপকরণ দিয়ে মনোরম সাজে সজ্জিত করা হয়। প্রবাসী বাংলাদেশিরা দলবেঁধে অংশ নেন এক এ উৎসবে, তাদের প্রাণের ধ্বনিতে মুখরিত দূতাবাস চত্বর হয়ে উঠে এক টুকরো বাংলাদেশ।

রাষ্ট্রদূত মো. নাজমুল ইসলাম প্রথমেই বাংলা বর্ষবরণের সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরেন। অতিথিদের বাংলা নববর্ষের শুভেচ্ছা জানান। এরপর প্রবাসী শিল্পী ও দূতাবাসের কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যরা নাচ, গান ও কবিতার পরিবেশনা উপভোগ করেন সবাই। সবাই মিলে গেয়ে উঠেন বৈশাখের গান, ‘এসো হে বৈশাখ, এসো এসো…’

সব কিছুর শেষে বাংলাদেশি খাবার পরিবেশন করা হয়। বিভিন্ন ঐতিহ্যবাহী দেশীয় খাবার ও মিষ্টি প্রাণভরে উপভোগ করে, আগতরা একটি সুন্দর সন্ধ্যা উপহার দেওয়ার জন্য দূতাবাসকে ধন্যবাদ দিয়ে বাড়ি ফিরে যান।

সারাবাংলা/এমএ/আইএ

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook 

সুইডেনে প্রাণের বাংলা নববর্ষ পালন
সুইডেনে প্রাণের বাংলা নববর্ষ পালন