বৃহস্পতিবার ১৩ই ডিসেম্বর, ২০১৮ ইং , ২৯শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউস-সানি, ১৪৪০ হিজরী

সুইডেনে শুরু হয়েছে ইয়েমেন যুদ্ধ নিরসনে শান্তি আলোচনা

ডিসেম্বর ৬, ২০১৮ | ৬:২১ অপরাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ইয়েমেনে বিবাদমান সরকার ও হুতি বিদ্রোহীদের প্রতিনিধিরা সুইডেনের রিম্বোতে শান্তি আলোচনায় মিলিত হয়েছেন। ২০১৫ সালে দেশটিতে গৃহযুদ্ধ শুরু হবার পর জাতিসংঘের তত্ত্বাবধানে এটি এধরনের দ্বিতীয় পদক্ষেপ। খবর আল-জাজিরার।

চলমান বৈঠকে মধ্যস্থতা করছেন ইয়েমেনে জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিথ। আলোচনার গুরুত্বপূর্ণ বুঝাতে গ্রিফিথ বলেন, ইয়েমেনের ভবিষ্যৎ তাদের হাতে। যারা ঐ কক্ষটিতে আলোচনায় বসেছেন। ইয়েমেনের নিয়ন্ত্রণ হারানোর আগেই আমাদের পদক্ষেপ নিতে হবে।

তিনি আরও বলেন, দুপক্ষই যুদ্ধের সহিংসতা থেকে সরে আসার কথা বলেছে। যেটি শান্তি আলোচনায় গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: ‘ইয়েমেন দুর্ভিক্ষের প্রতীক’ আমাল হুসাইন বেঁচে নেই

এর আগে, বিদ্রোহীদের সঙ্গে কারাবন্দি বিনিময়ের ঘোষণা দেয় ইয়েমেন সরকার। শান্তি আলোচনার আগে আস্থা বৃদ্ধি করতে এই পদক্ষেপ নেওয়া হয়েছিল। গ্রিফিথ বলেন, অনেক বন্দি তাদের পরিবারের সাথে পুনরায় একত্রিত হবার সুযোগ পাবে। এবং আমরা তা বাস্তবায়নের চেষ্টা করবো।

উভয় পক্ষের শান্তি আলোচনায় যেসব বিষয় প্রাধান্য পাবে সেগুলো হলো, বন্দরনগরী হুদেইদাতে যুদ্ধবিরতি, উল্লেখযোগ্য সংখ্যায় বন্দি বিনিময়, সানা আন্তর্জাতিক বিমানবন্দর পুনরায় চালু করা ও হুতি বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগেুলোতে সরকারি চাকরিজীবীদের প্রাপ্য বেতন নিশ্চিত করা।

ইয়েমেনে গত তিন বছর ধরে চলা গৃহযুদ্ধে ৫৬ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া মানবিক বিপর্যয়ের শিকার হয়েছে ২ কোটি ২০ লাখ ইয়েমেনি।

সারাবাংলা/এনএইচ

Tags: ,

সুইডেনে শুরু হয়েছে ইয়েমেন যুদ্ধ নিরসনে শান্তি আলোচনা
সুইডেনে শুরু হয়েছে ইয়েমেন যুদ্ধ নিরসনে শান্তি আলোচনা
সুইডেনে শুরু হয়েছে ইয়েমেন যুদ্ধ নিরসনে শান্তি আলোচনা