বৃহস্পতিবার ১৩ই ডিসেম্বর, ২০১৮ ইং , ২৯শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৫ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

সূর্যসম নারীদের দিনে

মার্চ ৮, ২০১৮ | ১০:১৫ পূর্বাহ্ণ

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

ফাগুনের ২৪ তম দিনে আজ নারী দিবস। বসন্ত শুধু আমাদের বাংলাদেশেই আসেনি। সুদূর আমেরিকাতেও সেই ১৯০৮ সালে যখন নারী গার্মেন্টস শ্রমিকরা জেগে উঠেছিল তাদের অধিকারের জন্য। বসন্তের সে দিনটি ছিল ২৮ ফেব্রুয়ারি। এরপর নারীদের আরও অনেক অধিকার আদায়ের আন্দোলনের পথ ধরে ১৯৭৫ সাল থেকে ৮ মার্চ পালন করা হয় আন্তর্জাতিক নারী দিবস।

আজকের সূর্য ঠিক সেই নারীদের মতো শক্তিশালী যারা উদয়াস্ত পরিশ্রম করছেন। আজকের তাপমাত্রা সর্বোচ্চ ৩৩ ডিগ্রি সেলসিয়াস। তবে ঐ যে একজন নারীর শ্রম যতটা দেখা যায় আসলে সে শ্রম অনেক বেশি থাকের মতো তাপমাত্রার সত্যিকার অনুভব আসলে ৩৬/৩৮ ডিগ্রি সেলসিয়াস।

আকাশে মেঘ আজও নেই, নেই বৃষ্টির সম্ভাবনাও। বাতাস খুব শুষ্ক, আর অতিবেগুণী রশ্মিও খুব তীক্ষ্ণ। এরকম বৈরী পরিবেশে কীভাবে দিন কাটাতে হয় তা জানতে একজন নারীকে জিজ্ঞেস করতে পারেন। আপনি যখন ব্যাগে খাওয়া নিয়ে অফিসে এসেছেন তখন উনি অফিস আসার আগে এক দফা রান্না করেছে, নিজেকে গুছিয়েছে এবং কাজে এসে কাজকে সুন্দর করছে।

আজ বিকেলে সূর্য ডুববে ৬টা ৪ এ। রাতে ঠাণ্ডা পরবে ১৮ ডিগ্রি সেলসিয়াসে। ভেবে দেখেছেন, আমাদের আবহাওয়াও ঠিক একজন নারীর মতো? কঠোর পরিশ্রমী আবার মমতাময়ী?

নারী শক্তির অনুভবে কাটুক আজকের দিনটি।

শুভ সকাল

ছবি-নাসরীন বেগম

সারাবাংলা/এমএ

সূর্যসম নারীদের দিনে
সূর্যসম নারীদের দিনে
সূর্যসম নারীদের দিনে