বুধবার ১৪ই নভেম্বর, ২০১৮ ইং , ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

সেই বিতর্কিত নিয়োগের সুপারিশ বাতিল করল ঢাবি সিন্ডিকেট

সেপ্টেম্বর ১০, ২০১৮ | ৯:৩৮ অপরাহ্ণ

।। ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট ।।

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের বিভিন্ন বর্ষের মেধাতালিকায় প্রথম স্থানে থাকা একাধিক প্রার্থীকে বাদ দিয়ে মেধাক্রমে নবম স্থানের এক প্রার্থীকে প্রভাষক পদে নিয়োগের সুপারিশ করা হয়। তবে শেষ পর্যন্ত সেই বিতর্কিত নিয়োগের সুপারিশ বাতিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।

আজ সোমবার (১০ সেপ্টেম্বর) রাতে সিন্ডিকেট সভায় সদস্যদের আপত্তির মুখে ওই সুপারিশ বাতিল করা হয় বলে একাধিক সিন্ডিকেট সদস্য সারাবাংলাকে এই তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে সারাবাংলা.নেটে ডাবল ফার্স্ট ক্লাস রেখে নবমকে নিয়োগের সুপারিশ! শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রসঙ্গত, গত ১৩ আগস্ট বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদের সভাপতিত্বে সমাজবিজ্ঞান বিভাগে তিনজন প্রভাষক (স্থায়ী) নিয়োগর জন্য বোর্ড বসে। ওই বোর্ডে অন্তত ১৫ জন প্রার্থীর থেকে সিজিপিএতে পিছিয়ে থাকা ফাইজুল হক ইশানকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়। স্নাতক ও স্নাতকোত্তরে তার সিজিপিএ যথাক্রমে ৩ দশমিক ৫৮ এবং ৩ দশমকি ৭৫ (অনার্সে মেধাক্রম নবম)।

সামাজিক বিজ্ঞান অনুষদের বর্তমান ডিন অধ্যাপক সাদেকা হালিম সমালোচিত ও সুপারিশকৃত ইশানের থিসিস সুপারভাইজার ছিলেন। তিনি ভাইভাতে তাকে অধিক নম্বর দিয়েছেন বলে নিয়োগপ্রার্থীরা অভিযোগ তোলেন। এ ছাড়া তাকে আগে থেকে শিখিয়ে নিয়ে আসা হয় বলেও একজন বোর্ড সদস্য অভিযোগ তোলেন

এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন মেধা তালিকায় শীর্ষে থাকা প্রার্থীসহ ওই বিভাগের শিক্ষক এবং বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকরা।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগের জন্য উপউপাচার্য (শিক্ষা)-এর সভাপতিত্বে বোর্ড বসে। বোর্ডে সুপারিশকৃতদের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় চূড়ান্ত নিয়োগ দেওয়া হয়। আগামী পরশু সোমবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভা রয়েছে।

সারাবাংলা/কেকে/এমআই

Tags: ,

সেই বিতর্কিত নিয়োগের সুপারিশ বাতিল করল ঢাবি সিন্ডিকেট
সেই বিতর্কিত নিয়োগের সুপারিশ বাতিল করল ঢাবি সিন্ডিকেট
সেই বিতর্কিত নিয়োগের সুপারিশ বাতিল করল ঢাবি সিন্ডিকেট