সোমবার ১৭ই ডিসেম্বর, ২০১৮ ইং , ৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ৯ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

সেরা পাঁচের চারটিতেই মুশফিক

নভেম্বর ১১, ২০১৮ | ৫:৪৮ অপরাহ্ণ

।। স্পোর্টস ডেস্ক ।।

জিম্বাবুয়ের বিপক্ষে রোববার (১১ নভেম্বর) মিরপুর টেস্টের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ২৬ রানে ৩ উইকেট হারিয়ে অনেকটা বিপর্যয়েই পড়ে টাইগাররা। তবে চতুর্থ উইকেটে মুমিনুল হককে সঙ্গী করে ২৬৬ রানের জুটি গড়েন মুশফিকুর রহিম। মুমিনুল ১৬১ রান করে আউট হলেও দিনশেষে ১১১ রানে অপরাজিত থাকেন মুশফিক।

ঢাকা টেস্টের প্রথম দিনের চতুর্থ উইকেট জুটিতে ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি তুলে নেন মুমিনুল, আর ষষ্ঠ সেঞ্চুরির দেখা পান মুশফিক। দু’জন মিলে গড়েন দেশের হয়ে চতুর্থ সর্বোচ্চ জুটি। মুমিনুলের সঙ্গে এই জুটিতে দারুণ কীর্তি গড়েন মুশফিক। দেশের সর্বোচ্চ পাঁচটি জুটির মধ্যে চারটিতেই নিজের নাম লিখিয়ে নিলেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

টাইগারদের সর্বোচ্চ জুটি ৩৫৯ রানের। এই জুটিতেও নাম আছে মুশফিকের। গত বছরের জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটনে সাকিব আল হাসানকে সঙ্গে করে পঞ্চম উইকেটে এই জুটি গড়েন মুশফিক। এর আগে ২০১৩ সালের মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে মোহাম্মদ আশরাফুলকে সঙ্গে করে ২৬৭ রানের জুটি গড়েন তিনি। যা দেশের হয়ে তৃতীয় সর্বোচ্চ জুটি। আর চলতি বছরের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে মুমিনুলকেই সঙ্গী করে ২৩৬ রানের জুটি গড়েন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। এটি টাইগারদের পঞ্চম সর্বোচ্চ জুটি। এবার জিম্বাবুয়ের বিপক্ষে মুমিনুলকেই সঙ্গে নিয়ে বাংলাদেশের হয়ে চতুর্থ সর্বোচ্চ জুটি গড়লেন মুশফিক (২৬৬)।

এছাড়াও, বাংলাদেশের জার্সিতে টেস্ট উইকেট জুটির রেকর্ডে অনেকটা জায়গা দখল করে আছেন মুশফিক। তৃতীয়, চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ ও অষ্টম উইকেটে দেশের সর্বোচ্চ জুটিতে আছে মুশফিকের নাম। গত বছর সাকিবের সঙ্গে মুশফিকের গড়া ৩৫৯ রান এখন পর্যন্ত পঞ্চম উইকেটের সর্বোচ্চ জুটি এবং একই সঙ্গে দেশের সর্বোচ্চ জুটি।

চলতি বছরের জানুয়ারিতে মুমিনুল হকের সঙ্গে গড়া ২৩৬ রানের জুটি। যেটি তৃতীয় উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ জুটি। এবার ঢাকা টেস্টে চতুর্থ উইকেটে মুমিনুলকেই সঙ্গে করে সর্বোচ্চ রানের জুটি (২৬৬) গড়লেন বাংলাদেশের এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। ২০০৭ সালের জুলাইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে মোহাম্মদ আশরাফুলকে সঙ্গে করে ষষ্ঠ উইকেটে সেরা জুটি (১৯১) গড়েন মুশফিক। এছাড়াও ২০১০ সালের মার্চে নাঈম ইসলামের সঙ্গে অষ্টম উইকেটের সর্বোচ্চ ১১৩ রানের জুটি গড়েন মুশফিক।

সারাবাংলা/এসএন

Tags: , , ,

সেরা পাঁচের চারটিতেই মুশফিক
সেরা পাঁচের চারটিতেই মুশফিক
সেরা পাঁচের চারটিতেই মুশফিক