বিজ্ঞাপন

সেরা হলো বাংলাদেশী ও রোমানিয়ান সিনেমা

September 4, 2018 | 9:08 pm

ঢাবি করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে অনুষ্ঠিত হলো ১০ম আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান। আজ (৪ আগস্ট) সন্ধ্যায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন আমন্ত্রিত অতিথিরা।

উৎসবে অ্যালেন পরিচালিত রোমানিয়ান চলচ্চিত্র ‘দ্য লিটল হিরো’ জিতে নিয়েছে জহির রায়হান শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কার। নীলা নুসরাত পরিচালিত বাংলাদেশী চলচ্চিত্র ‘মেঘনা’ পেয়েছে তারেক মাসুদ শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার।


আরও পড়ুন :  দুই যুগ পর একসঙ্গে অভিনয়


ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ আয়োজিত উৎসবে সহযোগীতা করে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। উৎসব শুরু হয় গত রোববার। প্রতিযোগিতায় ৭১টি দেশের ৬৮৫ টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র জমা পড়ে। প্রাথমিক বাছাই শেষে সেরা কিছু চলচ্চিত্র স্টার সিনেপ্লেক্স, টিএসসি অডিটোরিয়ামসহ ঢাকার বিভিন্ন স্থানে প্রদর্শন করা হয়।

বিজ্ঞাপন

উৎসবে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম। তিনি বলেন, ‘চলচ্চিত্র হলো একটি দেশের সংস্কৃতি ও ঐতিহ্যের প্রতিকৃতি। এটি ইতিহাস সংরক্ষণ করে। এজন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অর্থনৈতিক, সামাজিক এবং রাজনৈতিক স্বাধীনতার মতো সাংস্কৃতিক স্বাধীনতার ওপর গুরুত্বারোপ করেছিলেন। তিনি সংবিধানে সাংস্কৃতিক স্বাধীনতার ওপর জোর দিয়ে চলচ্চিত্র উন্নয়ন বোর্ড গঠন করেন।’

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) ড. মুহাম্মদ সামাদ বলেন, ‘চলচ্চিত্র শিক্ষার অংশ হতে পারে। ক্লাসে চলচ্চিত্র দেখানোর মাধ্যমে শিক্ষার্থীদের চিন্তাশীলতাকে উদ্দীপ্ত করা যেতে পারে। চলচ্চিত্র লেখা ও তৈরির মাধ্যমে চিন্তাশীলতা, সৃষ্টিসশীলতাকে শানিত করা যায়।’

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইউএনএইচসিআর এর বাংলাদেশ প্রতিনিধি পাপা কিশমা শিলা, পরিচালক মোর্শেদুল ইসলাম, শামিম ইসলাম, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জুনায়েদ হালিম, ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সাধারণ সম্পাদক সৌরভ সরকার।

বিজ্ঞাপন

আরও পড়ুন :

‘শাহেনশাহ’র চমকে এভ্রিলকে এগিয়ে রাখছেন নেটজেনরা, তবে…

‘ছবিতে আমার চরিত্রটি সত্যিই চমকপ্রদ’     *     আসিফ-কর্নিয়ার ‘এলোমেলো জীবন’

ছবির নাম ‘চেহারা ছবি’     *     ‘সালমানের বাবার কারণেই আমি শাহরুখ হয়েছি’


সারাবাংলা/কেকে/পিএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন