মঙ্গলবার ১৩ই নভেম্বর, ২০১৮ ইং , ২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

সৌদি আরবে পালিত হলো পবিত্র হজ

আগস্ট ২০, ২০১৮ | ১১:০৪ অপরাহ্ণ

।। সেলিম আহমেদ, সৌদি আরব থেকে ।।

চাঁদ দেখা সাপেক্ষে সৌদি আরবে আজ সোমবার (৯ জিলহজ) পালিত হলো পবিত্র হজ। মুসলিম উম্মাহর অন্যতম ধর্মীয় স্তম্ভ হিসাবে পরিগণিত হজ।

হজ পালন উপলক্ষে সারাবিশ্ব থেকে আগত লাখ লাখ মুসলমান মক্কার মিনা থেকে আরাফাত ময়দানে হাজির হন। আরাফার ময়দান মুখরিত হয় ‘লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হাম্‌দা, ওয়ান্‌নি’মাতা লাকা ওয়াল্‌মুল্‌ক্‌, লা শারিকা লাকা’ (আমি হাজির, হে আল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার)—এই ধ্বনিতে।

হজ পালনে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত আরাফাতের ময়দানে অবস্থান করেন সবাই। হজের দিনে আরাফাতে অবস্থান করা ফরজ। কেউ পাহাড়ের কাছে, কেউ সুবিধাজনক জায়গায় বসে ইবাদত করেন।

জানা গেছে, হজ ভিসা নিয়ে যারা সৌদি আরবে গিয়ে অসুস্থতার জন্য হাসপাতালে চিকিৎসাধীন, তাদেরও অ্যাম্বুলেন্সে করে আরাফাতের ময়দানে স্বল্প সময়ের জন্য আনা হয়। কারণ, আরাফাতের ময়দানে উপস্থিত হওয়া হজের অন্যতম ফরজ। আরাফাতের ময়দানে খুতবার পর জোহর ও আসরের নামাজ আদায় করেন মুসল্লিরা। তারা সূর্যাস্ত পর্যন্ত সেখানে অবস্থান করে মুজদালিফায় গিয়ে মাগরিব ও এশার নামাজ আদায় করেন। রাতে সেখানে অবস্থান করবেন খোলা মাঠে। শয়তানের প্রতিকৃতিতে পাথর নিক্ষেপের জন্য প্রয়োজনীয় পাথর (৭০টি) সংগ্রহ করবেন সেখান থেকে।

মুজদালিফায় ফজরের নামাজ আদায় করে হাজিরা কেউ ট্রেনে, কেউ গাড়িতে, কেউ হেঁটে মিনায় যাবেন এবং নিজ নিজ তাঁবুতে ফিরবেন। মিনায় বড় শয়তানকে সাতটি পাথর মারার পর পশু কোরবানি দিয়ে মাথার চুল ছেঁটে (ন্যাড়া করে) গোসল করবেন। সেলাইবিহীন দুই টুকরা কাপড় বদল করবেন। এরপর স্বাভাবিক পোশাক পরে মিনা থেকে মক্কায় গিয়ে পবিত্র কাবা শরিফ সাতবার তাওয়াফ করবেন। কাবার সামনের দুই পাহাড় সাফা ও মারওয়ায় ‘সাঈ’ (সাতবার দৌড়াবেন) করবেন। সেখান থেকে তারা আবার মিনায় যাবেন। মিনায় যত দিন থাকবেন, তত দিন তিনটি (বড়, মধ্যম, ছোট) শয়তানকে ২১টি পাথর করবেন। আবার মক্কায় বিদায়ী তাওয়াফ করার পর নিজ নিজ দেশে ফিরবেন।

এ বছর হজ পরিচালনা ও বিশের মুসলিম উম্মার শান্তি কামনায় দোয়া পরিচালনা করেন শেইখ আব্দুল আজিজ আল শেইখ।

সারাবাংলা/এমআই

সৌদি আরবে পালিত হলো পবিত্র হজ
সৌদি আরবে পালিত হলো পবিত্র হজ
সৌদি আরবে পালিত হলো পবিত্র হজ