বুধবার ১৯শে ডিসেম্বর, ২০১৮ ইং , ৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

স্কাইপি বন্ধ

নভেম্বর ১৯, ২০১৮ | ১০:৫২ অপরাহ্ণ

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ইন্টারনেটভিত্তিক যোগাযোগ সেবা স্কাইপি সেবা বন্ধ হয়ে গেছে দেশে। টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির পক্ষ থেকে নির্দেশনা দিয়ে এই সেবা বন্ধ করা হয়েছে বলে সারাবাংলাকে নিশ্চিত করেছে দেশে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের সংগঠন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি)।

সংগঠনটির সাধারণ সম্পাদক এমদাদুল হক সোমবার (১৯ নভেম্বর) রাতে সারাবাংলাকে বলেন, বিটিআরসি’র নির্দেশনা পেয়ে আমাদের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো সারাদেশে স্কাইপি সেবা বন্ধ করে দিয়েছে। তবে কেউ কেউ ভিন্ন আইপি ব্যবহার করে থাকলে হয়তো স্কাইপি ব্যবহার করতে পারছেন।

যদিও স্কাইপি বন্ধের নির্দেশনা দেওয়ার অভিযোগ অস্বীকার করেছে বিটিআরসি। সংস্থাটির সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া উইং) জাকির হোসেন খান সারাবাংলাকে বলেন, স্কাইপি বন্ধ করতে বিটিআরসি থেকে আমরা কোনো নির্দেশ দেইনি।

পরে বিটিআরসি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনিও জানান, বিটিআরসি স্কাইপি বন্ধের কোনো নির্দেশনা দেয়নি।

এদিকে, সোমবার সন্ধ্যা থেকেই স্কাইপি ব্যবহারকারীদের অনেকেই অভিযোগ করছিলেন, তারা মোবাইল অ্যাপ বা ডেস্কটপ থেকেও স্কাইপি ব্যবহার করতে পারছেন না। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে স্ট্যাটাসও দিয়েছেন অনেকেই।

এর মধ্যে সোমবার রাতে নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে এক জরুরি ব্রিফিংয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী অভিযোগ করেন, সরকার স্কাইপি সেবা বন্ধ করে দিয়েছে।

রিজভী বলেন, ইন্টারনেটভিত্তিক যোগাযোগ মাধ্যম স্কাইপি বন্ধ করে দিয়েছে বিটিআরসি। এর মাধ্যমে সরকার এক ঘৃণ্য দৃষ্টান্ত স্থাপন করেছে। বিটিআরসিকে দিয়ে স্কাইপি বন্ধ করে দেওয়া সরকারের নিম্নরুচির পরিচায়ক। সরকার আগামী জাতীয় নির্বাচনকে নিজেদের অনুকুলে নেয়ার জন্য ক্লান্তিহীনভাবে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করছে। বিএনপি’র নির্বাচনি তৎপরতাকে বাধা দিতে সরকার সবধরনের শক্তি প্রয়োগ করছে।

উল্লেখ্য, রোববার (১৮ নভেম্বর) থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ শুরু করে বিএনপি। এদিন বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার বোর্ডে লন্ডন থেকে স্কাইপিতে যোগ দেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান

ভিডিও কনফারেন্সিংয়ে তারেক রহমানের এভাবে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ নিয়ে রোববারই প্রশ্ন তুলে নির্বাচন কমিশনের (ইসি) দৃষ্টি আকর্ষণ করেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ওই দিনই নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম জানান, তারেক রহমান বিদেশ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কিছু করতে পারবেন কি না, সে বিষয়ে আইন স্পষ্ট নয়। পরে রোববার সন্ধ্যায় এ বিষয়ে অভিযোগ জানিয়ে ইসিতে চিঠি দেয় আওয়ামী লীগ। এ অভিযোগ নিয়ে সোমবার কমিশন সভায় আলোচনা করে ইসি। পরে জানানো এ বিষয়ে ইসির কোনো করণীয় নেই

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , ,

স্কাইপি বন্ধ
স্কাইপি বন্ধ
স্কাইপি বন্ধ