বুধবার ১৪ই নভেম্বর, ২০১৮ ইং , ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

স্থপতি মুস্তাফা খালিদ পলাশের আজ জন্মদিন

সেপ্টেম্বর ১১, ২০১৮ | ১২:৫৪ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট ।।

দেশের অগ্রগণ্য স্থপতি, চিত্রশিল্পী এবং সঙ্গীতশিল্পী মুস্তাফা খালিদ পলাশের জন্মদিন আজ। মুস্তাফা খালিদ পলাশ ডেলভিসটা ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা এবং ভিসতারা আর্কিটেক্টসের প্রধান স্থপতি ও ব্যবস্থাপনা পরিচালক। একই সঙ্গে তিনি স্থাপত্য বিষয়ক পত্রিকা ‘ডট’ এর সম্পাদক।

মুস্তাফা খালিদ পলাশের কাজ একবিংশ শতাব্দীর আবহযুক্ত এবং নিরীক্ষাধর্মী। স্থাপত্যের প্রায়োগিক ক্ষেত্রে তার অভিনব এবং অনন্য কাজ তাকে বাংলাদেশের স্থাপত্যে একক বৈশিষ্ট্যময় ব্যক্তিত্বতে আসীন করেছে। ১৯৯৮ সালে তিনি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা পেশায় অব্যাহতি দেন এবং একই বছরে ভিস্তারা আর্কিটেক্ট প্রতিষ্ঠা করেন। কাজের স্বীকৃতিস্বরূপ পলাশ দেশে এবং বিদেশে একাধিক সম্মাননা অর্জন করেছেন।

একজন স্থপতি মুস্তাফা খালিদ পলাশের ডিজাইনে দেশের অসংখ্য নান্দনিক ভবন তৈরি হয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য বসুন্ধরা সিটি, বসুন্ধরা কনভেনশন সেন্টার, ওয়েস্টিন হোটেল, ইউনিক ট্রেড সেন্টার, জিপি হাউজ, মোবিল হাউজ, বাংলালিংক হেডকোয়ার্টার, রবি হেডকোয়ার্টার, ল্যাবএইড হসপিটাল, চট্টগ্রামের রেডিসন হোটেল অন্যতম।

পেশায় স্থপতি পলাশ চিত্রশিল্পী এবং সঙ্গীতশিল্পী হিসেবেও সমধিক পরিচিত। ২০০৯ এবং ২০১১ সালে তার দুটি একক চিত্র প্রদশর্নী অনুষ্ঠিত হয়েছে। প্রকাশিত হয়েছে একাধিক গানের অ্যালবাম।

মুস্তাফা খালিদ পলাশ-এর জন্মদিনে সারাবাংলা’র শুভেচ্ছা।

ছবি : রূপম চৌধুরী

সারাবাংলা/পিএম

Tags: ,

স্থপতি মুস্তাফা খালিদ পলাশের আজ জন্মদিন
স্থপতি মুস্তাফা খালিদ পলাশের আজ জন্মদিন
স্থপতি মুস্তাফা খালিদ পলাশের আজ জন্মদিন