শুক্রবার ১৯ জানুয়ারি, ২০১৮, ৬ মাঘ, ১৪২৪, ১ জমাদিউল-আউয়াল, ১৪৩৯

Live Score

স্যামি আর মুয়ের অবিশ্বাস্য অভিযান ‘দ্য মুন জাম্পিং’

ডিসেম্বর ২৮, ২০১৭ | ৪:১০ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

স্যামি যখন আরো একটু বড় হলো, সে ভাবল, গরু যে লাফিয়ে চাঁদকে টপকে যেতে পারে এতোকাল বিশ্বাস করে আসা এই গল্প মিথ্যা! আর ঠিক তখনই ঘটল এক অদ্ভূত ঘটনা। স্যামির জানালার বাইরে থেকে ঘরের মধ্যে উঁকি দিল মু নামের কথাবলা এক গরু, যার পরনে রয়েছে ঝা চকচকে বারমুডা শর্টস আর চোখে নজরকাড়া সানগ্লাস!

ফ্যান্টাসিনির্ভর এই গল্প পাওয়া যাবে সাবরিনা করিম-এর লেখা শিশুতোষ ফিকশন ‘দ্য মুন জাম্পিং’ বইয়ে। এই গল্পে চোখ বন্ধ করে উপভোগ করা যাবে গরুৎসব ও মুন জাম্পিং। পরিচিত হওয়া যাবে মুয়ের বন্ধু ও তার প্রধান শত্রু অক্সির সঙ্গে, যে কিনা কোনোভাবেই চায় না মুন জাম্পিংয়ে তৃতীয়বার বিজয়ী হোক মু! এ কারণেই ‘দ্য মুন জাম্পিং’ বইটি শেষ পর্যন্ত স্বপ্ন ও সম্ভাবনার বই।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে অনুষ্ঠিত হয়ে গেলো বইটির প্রকাশনা উৎসব। এতে প্রধান অতিথি ছিলেন প্রখ্যাত শিল্পী ও চিত্রকর মুস্তাফা মনোয়ার।

মোড়ক উন্মোচনের পর দেয়া বক্তব্যে মুস্তফা মনোয়ার বলেন, শিশুদের জন্য এ ধরনের অসাধারন কল্পনাসমৃদ্ধ অনিন্দ্য কাজ আরো বেশি বেশি হওয়া উচিত। শিশুদের কল্পনাকে উজ্জীবিত করে এ ধরনের কাজ, যা শিশুর বেড়ে ওঠার গতিকে প্রাণবন্ত এবং অবিরাম সৃজনশীল রাখতে সাহায্য করে।’

‘দ্য মুন জাম্পিং’ বইটির লেখক সাবরিনা করিম মুরশেদ পেশাগত জীবনেও শিশুদের জন্য সৃজনশীল লেখালেখি বিষয়ক পরামর্শক। তিনি তার পেশাগত জীবন শুরু করেন মূলধারার একজন সাংবাদিক হিসেবে, কিন্তু পরে সরে আসেন উন্নয়ন কার্যক্রম, বিশেষত শিশু অধিকার খাতে। নয়াদিল্লি থেকে ইরেজি সাহিত্যে পোস্টগ্রাজুয়েট সম্পন্ন করা সাবরিনার সঙ্গে লেখালেখির বন্ধন সেই শৈশব থেকেই। দ্য মুন জাম্পিং শিশুদের জন্য তার প্রথম উপহার।

সারাবাংলা/টিএস/পিএম