শুক্রবার ২১ সেপ্টেম্বর, ২০১৮, ৬ আশ্বিন, ১৪২৫, ১০ মুহররম, ১৪৪০

হকি দলের ওমান যাত্রা

মার্চ ৬, ২০১৮ | ৭:২৪ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

এশিয়ান গেমসের বাছাই পর্বে খেলতে দেশ ছাড়লো বাংলাদেশ জাতীয় হকি দল। লম্বা একমাসের প্রস্তুতির পর দল নিয়ে সন্তুষ্ট টিম ম্যানেজম্যান্ট। বাছাই পর্বে চ্যাম্পিয়ন হওয়াই লক্ষ্য লাল সবুজের প্রতিনিধিদের। এর আগে বাছাইপর্ব বাধা পেরোতে বেগ পেতে হয়নি বাংলাদেশ হকি দলকে। এবারের ওমানে এশিয়ান গেমসের বাছাইপর্ব নিয়েও মাথাব্যথা কম লাল-সবুজ জার্সিধারীদের। জিমি-চয়নদের চোখ ইন্দোনেশিয়ার এই মিশনের মূলপর্বে।

প্রায় এক মাস সকাল-বিকেল দুইবেলা অনুশীলনে ঘাম ঝরিয়েছেন মাহবুব হারুনের শিষ্যরা। ফ্লাডলাইটের মধ্যে অনুশীলন করে প্রস্তুতিও সেড়ে রেখেছেন তারা।

যাওয়ার আগে তেজগাঁওয়ে বাংলাদেশ বিমান বাহিনী ফ্যালকন হলে জার্সি উন্মোচন ও ফটোসেশন পর্ব সেড়ে নেয় খেলোয়াড়-কোচ-কর্মকর্তারা। এসময় দলের প্রধান কোচ মাহবুব হারুন ও সাধারণ সম্পাদক আব্দুস সাদেক জানান তাদের লক্ষ্যের কথা, ‘এর আগের টুর্নামেন্টগুলোতে আমরা বাছাইপর্বে বরাবরই ভালো করেছি। এবার চ্যাম্পিয়ন হয়ে মূল পর্বে যাবো আশা করি। খেলোয়াড়রা যদি তাদের সর্বোচ্চটা দিতে পারে সেটা সম্ভব।’

অধিনায়ক রাসেল মাহমুদ জিমির কণ্ঠেও ছিল একই সুর, ‘চ্যাম্পিয়ন হওয়াই মূল লক্ষ্য। তবে চেষ্টা করবো যাতে এরপর বাছাইপর্বে যেতে না হয়। সরাসরি টুর্নামেন্টে অংশ নিতে পারি। আমাদের রক্ষণভাগ, মধ্যভাগ, আক্রমণভাগের খেলোয়াড়রা ভারসাম্যপূর্ণ। নতুন যারা এসেছে তারাও যোগ্যতার প্রমাণ দিয়েই দলে ঢুকেছে। আশা করবো সুযোগটা তারা কাজে লাগাবে।’

এবারের হকি দলের ওমান যাত্রার পৃষ্ঠপোষকতায় আছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক। তাছাড়া কার্যনির্বাহী কমিটির দু’জন ২০ লাখ টাকা দিয়েছেন এই আন্তর্জাতিক ট্যুরের জন্য। যার ফলে বাহফের তহবিলে হাত দেয়ার প্রয়োজন পড়েনি।

৮-১৭ মার্চ ওমানে শুরু হবে বাছাইপর্ব। গ্রুপ নির্ধারণ হয়েছে অনেক আগে। ৯টি দেশকে দুটি গ্রুপে ভাগ করা হয়। অপেক্ষাকৃত সহজ গ্রুপে পড়েছে বাংলাদেশ। ইন্দোনেশিয়া বাছাইপর্ব থেকে নিজেদের নাম প্রত্যাহার করায় শেষ ম্যাচটি খেলতে হচ্ছে না বাংলাদেশকে।

পুল ‘এ’ তে বাংলাদেশকে মোকাবেলা করবে হংকং, থাইল্যান্ড ও আফগানিস্তান। পুল ‘বি’ তে রয়েছে স্বাগতিক ওমান, শ্রীলঙ্কা, চায়নিজ তাইপে ও কাজাখস্তান। বাংলাদেশ যে হেসেখেলেই ইন্দোনেশিয়ায় হতে যাওয়া এশিয়ান গেমসের টিকিট কাটবে সেটি বলার অপেক্ষা রাখে না।

৯টি দল থেকে ৫টি দল কোয়ালিফাই করবে এশিয়ান গেমসের জন্য। আগ থেকেই চুড়ান্ত পর্বের জন্য মনোনীত হওয়া দক্ষিন কোরিয়া, ভারত, পাকিস্তান, জাপান, মালয়েশিয়া ও চীনের সাথে রয়েছে স্বাগতিক ওমান। এই ৭ দলের সাথে ওমানে বাছাইপর্বের শীর্ষ ৫ দল নিয়ে মোট ১২ দলের হবে এশিয়ান গেমস হকি।

৮ মার্চ বাছাইপর্ব শুরু হলেও বাংলাদেশ প্রথম মাঠে নামবে আফগানিস্তানের বিপক্ষে ৯ মার্চ। ১০ মার্চ প্রতিপক্ষ থাইল্যান্ড, ১২ মার্চ হংকং।

সারাবাংলা/এমআরপি

হকি দলের ওমান যাত্রা
হকি দলের ওমান যাত্রা