বিজ্ঞাপন

‘হাফ’-এ যাচ্ছে পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র ‘অবলম্বন’

January 21, 2019 | 2:09 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

হংকং-এশিয়া ফিল্ম ফাইন্যান্সিং ফোরাম, সংক্ষেপে হাফ। হাফ-এর ১৭তম আসরে নির্বাচিত হয়েছে বাংলাদেশের পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র ‘অবলম্বন’। এশিয়ার বিভিন্ন দেশ থেকে নির্বাচিত ২৩টি ছবির মধ্যে স্থান করে নিয়েছে প্রামাণ্যচিত্রটি। এটি পরিচালনা করেছেন আবিদ হোসেন খান। সরকারি অনুদান ছাড়াও প্রামাণ্যচিত্রটি প্রযোজনা করেছেন রুবাইয়াত হোসেন এবং আদনান ইমতিয়াজ আহমেদ। ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান খনা টকিজ।

১৮ থেকে ২০ মার্চ হংকংয়ের কনভেনশন অ্যান্ড এক্সবিশন সেন্টারে অনুষ্ঠিত হবে এই আয়োজন। ২০১৭ সালে এই ফোরামে নির্বাচিত হয় বাংলাদেশি নির্মাতা রুয়াইয়াৎ হোসেনের মেড ইন বাংলাদেশ ছবিটি।


আরও পড়ুন :  কারিনা কি রাজনীতিতে আসছেন?


এশিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ ফিল্ম ফাইন্যান্সিং প্ল্যাটফর্মগুলোর মধ্যে একটি হাফ। চলচ্চিত্র নির্মাতা, প্রযোজক, ব্যাংকার, পরিবেশক এবং ক্রেতাদের সাথে দেখা করার অন্যতম জায়গা এটি। বাংলাদেশ, চীন, হংকং, তাইওয়ান, ইরান, জাপান, মালয়েশিয়া, মঙ্গোলিয়া, ফিলিপাইন এবং দক্ষিন কোরিয়াসহ এশিয়ার ১০ দেশের ৩৫০টি ছবির প্রকল্প থেকে এই বছরের সংক্ষিপ্ত তালিকায় স্থান পায় ২৩টি ছবি। যার মধ্যে বাংলাদেশের ‘অবলম্বন’ একটি।

বিজ্ঞাপন

বাংলাদেশের রোহিঙ্গা শরণার্থীদেরকে উপজীব্য করে ২০১৭ সালের আগস্ট মাসের শেষে প্রামাণ্যচিত্রটির কাজ শুরু হয়। মায়ানমারের সামরিক বাহিনীর গণহত্যা থেকে পরিত্রাণ পেতে সীমান্ত পার হয়ে আসা একটি পরিবারকে কেন্দ্র করে নির্মিত হয়েছে ‘অবলম্বন’।

নবীন পরিচালক আবিদ হোসেন খান এর আগে খনা টকিজ থেকে ‘সিদ্ধার্থ অনুসৃত ২০টি চলমান দৃশ্য’ নামক একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন যেটি ব্রাজিলের ‘রিও ডি জেনেরিও’-তে কুর্তা সিনেমা উৎসবে প্রদর্শিত হয়। ‘অবলম্বন’ পরিচালকের প্রথম পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র।

সারাবাংলা/পিএ/পিএম

বিজ্ঞাপন

আরও পড়ুন :  ‘ফাগুন হাওয়ায়’ ছবির ট্রেলার প্রকাশ


Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন