শনিবার ২০শে অক্টোবর, ২০১৮ ইং , ৫ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৯ই সফর, ১৪৪০ হিজরী

২০২০-এ ‘নিরস্ত্র উত্তর কোরিয়া’ দেখতে চায় যুক্তরাষ্ট্র

জুন ১৩, ২০১৮ | ১১:০৭ অপরাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক।।

২০২০ সালের মধ্যে ‘নিরস্ত্র উত্তর কোরিয়া’ দেখতে চায় যুক্তরাষ্ট্র। বুধবার (১৩ জুন) দক্ষিণ কোরিয়ার ট্রাম্প-কিমের ঐতিহাসিক বৈঠকের ফলাফল নিয়ে এই মন্তব্য করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

তিনি বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে আরও অনেক কাজ করার প্রয়োজন ছিলো। আমরা আশাবাদী যে আগামী আড়াই বছরের মধ্যে ‘বড় ধরনের নিরস্ত্রীকরণ’ লক্ষ্যে পৌঁছাতে পারবো।

১২ জুন সিঙ্গাপুরের সেনতোসা দ্বীপে উত্তর কোরিয়া ও মার্কিন প্রেসিডেন্টের ঐতিহাসিক বৈঠকের একদিন পর এই মন্তব্য করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। এই সম্মেলনে কোরিয়া উপদ্বীপকে সম্পূর্ণরূপে পারমাণবিক নিরস্ত্রীকরণের জন্য সম্মত হয় দুইদেশ।

কিন্তু কী উপায়ে উত্তর কোরিয়া তাদের পারমাণবিক অস্ত্র প্রত্যাহার করবে সে বিষয়ে বিস্তারিত তথ্য ও পদ্ধতি অনুপস্থিত থাকায় সম্মেলনের বিবৃতি নিয়ে সমালোচনা হচ্ছে।

তিনি বলেছেন, এ বিষয়ে আমি আত্মবিশ্বাসী যে, নিজেদের পারমাণবিক কার্যক্রম থেকে সরে আসার প্রয়োজনীয়তার বিষয়টি পিয়ংইয়ং গভীরভাবে উপলব্ধি করেছে।

‘উত্তর কোরিয়া আর কোন পারমাণবিক হুমকি নয়, এখন সবাই নিশ্চিতে থাকতে পারেন’ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই ঘোষণার কিছু পরেই পম্পেও এই মন্তব্য করলেন।

বুধবার এক টুইটে ট্রাম্প বলেন, আমার দায়িত্বগ্রহণের সময় থেকে এখন সবাই অনেক বেশি নিরাপদ বোধ করতে পারেন। উত্তর কোরিয়া আর পরমাণু হুমকি নয়। কিম জং উনের সঙ্গে বৈঠক অসাধারণ এবং খুবই ইতিবাচক অভিজ্ঞতা। উত্তর কোরিয়ার নিকট ভবিষ্যৎ অনেক সম্ভাবনাময়।

ট্রাম্প বলেন, প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার আগে লোকজনের ধারণা ছিল আমরা উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধ বাধাব। তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছিলেন, উত্তর কোরিয়া আমাদের সবচেয়ে বড় এবং সবচেয়ে বিপজ্জনক সমস্যা। কিন্তু এখন আর তা নেই।

কিমের সঙ্গে বৈঠকের পর ওইদিনই এক সংবাদ সম্মেলনে তিনি উত্তর কোরিয়ার উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ইচ্ছার কথা জানান। যদিও খুব শিগগিরই নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে না বলেও জানিয়েছেন তিনি।

সারাবাংলা/এমআইএস

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

আরও পড়ুন..

অনেক আশার ঝুলি নিয়ে শুরু ট্রাম্প-কিমের বৈঠক

ট্রাম্প-কিম বৈঠকের বিস্তারিত

আলোচনা নিরপেক্ষ ও দ্ব্যর্থহীন হয়েছে : ট্রাম্প

দ্য কিং অব পিয়ংইয়ং

কি আছে ট্রাম্প-কিমের যৌথ বিবৃতিতে?

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর সঙ্গে কিমের বৈঠক

‘প্রত্যাশার চেয়েও দ্রুত এগুচ্ছে যুক্তরাষ্ট্র-উ. কোরিয়ার আলোচনা’

সিঙ্গাপুর পৌঁছেছেন ট্রাম্প-কিম

সিঙ্গাপুরের সেনতোসা দ্বীপে বসবেন ট্রাম্প ও কিম

২০২০-এ ‘নিরস্ত্র উত্তর কোরিয়া’ দেখতে চায় যুক্তরাষ্ট্র
২০২০-এ ‘নিরস্ত্র উত্তর কোরিয়া’ দেখতে চায় যুক্তরাষ্ট্র