শনিবার ২০শে অক্টোবর, ২০১৮ ইং , ৫ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৯ই সফর, ১৪৪০ হিজরী

২০২৬ বিশ্বকাপ হচ্ছে যুক্তরাষ্ট্র-মেক্সিকো-কানাডাতে

জুন ১৩, ২০১৮ | ৫:০৪ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক।। 

প্রতিদ্বন্দ্বী ছিল মাত্র দুই পক্ষ। আফ্রিকা থেকে ছিল মরক্কো আর অন্যদিকে ছিল যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো একসঙ্গে। শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোর ভাগ্যেই শিকে ছিঁড়েছে, ২০২৬ বিশ্বকাপের আয়োজক হচ্ছে তারাই।

আজ সকালে মস্কোতে ফিফা কংগ্রেসে এক ভোটাভুটিতে হয়েছে এই সিদ্ধান্ত। ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো বলেছিলেন, এবারের ভোটাভুটিতে স্বচ্ছতা নিশ্চিত করার জন্য সম্ভাব্য সবকিছুই তারা করবেন। এর আগে রাশিয়া ও কাতারকে বিশ্বকাপ আয়োজন করতে দেওয়ার জন্য কম বিতর্ক হয়নি, দুর্নীতির অভিযোগও উঠেছে। সেটার দায় নিয়ে ফিফার অনেক শীর্ষ কর্তা পদ থেকেও সরে গেছেন।

তবে ভোটাভুটিতে সেই অর্থে কোনো প্রতিদ্বন্দ্বিতাই হয়নি। যুক্তরাষ্ট্র-মেক্সিকো-কানাডার বাক্সে গেছে ১৩৪ ভোট। ৬৫ ভোট নিয়ে মরক্কো পিছিয়ে ছিল অনেকটুকুই। তাতেই নিশ্চিত হয়েছে, ৩২ বছর পর বিশ্বকাপ আবার ফিরছে উত্তর আমেরিকাতে। সর্বশেষ ১৯৯৪ সালে এককভাবে বিশ্বকাপ আয়োজন করেছিল যুক্তরাষ্ট্র।

২০২৬ বিশ্বকাপ অনেক দিক দিয়েই হতে যাচ্ছে অনন্য। ওই বিশ্বকাপেই প্রথম বারের মতো ৪৮টি দেশ অংশ নেবে, প্রথমবারের মতো তিনটি দেশে হবে বিশ্বকাপ। বেশির ভাগ ম্যাচ অবশ্য যুক্তরাষ্ট্রেই হওয়ার কথা, মেক্সিকো ও কানাডায় হতে পারে ১০টি করে ম্যাচ।

সারাবাংলা/ এএম

২০২৬ বিশ্বকাপ হচ্ছে যুক্তরাষ্ট্র-মেক্সিকো-কানাডাতে
২০২৬ বিশ্বকাপ হচ্ছে যুক্তরাষ্ট্র-মেক্সিকো-কানাডাতে