মঙ্গলবার ১৩ই নভেম্বর, ২০১৮ ইং , ২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

২০ কোটি ডলার ঋণ অনুমোদন দিয়েছে এডিবি

নভেম্বর ৭, ২০১৮ | ৭:০০ অপরাহ্ণ

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: গ্রামীণ সড়ক উন্নয়নে ২০ কোটি মার্কিন ডলার ঋণ অনুমোদন দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বোর্ড। বাংলাদেশি মুদ্রায় (প্রতি ডলার ৮২ টাকা ধরে) এই ঋণের পরিমাণ ১ হাজার ৬৪০ কোটি টাকা। সংস্থাটির দফতর ম্যানিলা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে  বুধবার (৭ নভেম্বর) এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে এডিবির পল্লী উন্নয়ন বিষয়ক জ্যেষ্ঠ বিশেষজ্ঞ লি মিং তাই বলেন, কৃষি খাতের উন্নয়নে বাংলাদেশে পল্লি সড়ক বড় বাধা হয়ে দাঁড়িয়েছে। কৃষি খাতের হাত ধরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১৫ শতাংশ এলেও এ খাতে মোট শ্রমশক্তির প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থান হয়েছে। এডিবি’র অর্থায়নে নেওয়া প্রকল্পটি সরকারের সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় নেওয়া পল্লি সড়ক উন্নয়নের লক্ষ্য পূরণে সহায়ক হবে। এর ফলে পল্লি অঞ্চলের মানুষের আয় বাড়বে। অর্থনৈতিক উন্নতিতে কৃষির অবদান বাড়াতে প্রকল্পটি ভূমিকা রাখবে বলেও তিনি মনে করেন।

সম্প্রতি এ প্রকল্পটি অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৩ সালের মধ্যে গ্রামের ৮০ শতাংশ সড়ক সারাবছর ব্যবহারের যোগ্য করতে চায় সরকার। এ লক্ষ্যে পল্লী সংযোগ উন্নয়ন শীর্ষক একটি প্রকল্পে এডিবির এ অর্থ ব্যয় করা হবে। ২০২৩ সালের মধ্যে কাজ শেষ করতে প্রকল্পে ব্যয় হবে ২৮ কোটি ৫৩ লাখ ডলার। এতে এডিবি নমনীয় ঋণ দিচ্ছে ১০ কোটি ডলার। এতে নিয়মিত ঋণ হিসেবে আরও ১০ কোটি ডলার দেবে সংস্থাটি। আর সরকারের তহবিল থেকে ব্যয় করা হবে ৮ কোটি ৫৩ লাখ ডলার।

এই প্রকল্পের আওতায় ৩৪ জেলার ১ হাজার ৭০০ কিলোমিটার সড়ক উন্নয়নে কাজ করা হবে। ফলে উন্নত হবে পল্লি এলাকার আরও ৪০ শতাংশ সড়ক।

সারাবাংলা/জেজে/টিআর

২০ কোটি ডলার ঋণ অনুমোদন দিয়েছে এডিবি
২০ কোটি ডলার ঋণ অনুমোদন দিয়েছে এডিবি
২০ কোটি ডলার ঋণ অনুমোদন দিয়েছে এডিবি