মঙ্গলবার ২৩শে অক্টোবর, ২০১৮ ইং , ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১৩ই সফর, ১৪৪০ হিজরী

২০ দিনের মধ্যে নির্বাচনকালীন সরকার, ভোট ‘২৭ ডিসেম্বর’

সেপ্টেম্বর ৫, ২০১৮ | ৭:২৩ অপরাহ্ণ

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য আগামী ২০ দিনের মধ্যে নির্বাচনকালীন সরকার গঠন করা হবে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এছাড়া নির্বাচন কমিশনের পরিকল্পনা অনুযায়ী ২৭ ডিসেম্বর নির্বাচন হতে পারে বলে জানান তিনি।

বুধবার (৫ আগস্ট) বিকেলে সচিবালয়ে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী কাউন্সিলরদের নিয়ে অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকেই সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, ‘নির্বাচনের তিন মাস আগে বর্তমান মন্ত্রিপরিষদ ভেঙে দিয়ে ছোট পরিসরের একটি মন্ত্রিপরিষদ গঠন করা হবে। তবে বর্তমান সংসদ বহাল থাকবে।’

নির্বাচনকালীন সরকারের সদস্য বিষয়ে অর্থমন্ত্রী বলেন, ‘সেখানে বিএনপি বা সুশীল সমাজের কোনো প্রতিনিধি থাকবে না। বর্তমান সংসদের যেসব দলের প্রতিনিধিত্ব রয়েছে, তাদের মধ্য হতেই এ পরিষদ গঠন করা হবে। এর প্রধান হবেন শেখ হাসিনা।’ এ সময় তিনি ওই মন্ত্রিসভার নাম ‘নির্বাচনকালীন সরকারের মন্ত্রিসভা’ হবে বলে মন্তব্য করেন।

বর্তমান সংসদের মেয়াদ প্রসঙ্গে মন্ত্রী বলেন, বর্তমান সংসদের মেয়াদ ২০১৯ সালের ২৫ জানুয়ারি পর্যন্ত। ফলে এর আগে এই সংসদ ভেঙে দেওয়া হবে না।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘পত্র-পত্রিকায় দেখেছি, নির্বাচনকালীন সরকারে নাকি সুশীল সমাজের প্রতিনিধিও থাকবেন। কিন্তু এ তথ্যটি ঠিক নয়। নির্বাচনকালীন সরকারে সুশীল সমাজের প্রতিনিধি থাকার কোনও সুযোগ নেই।’

সারাবাংলা/একে

Tags: , , , ,

২০ দিনের মধ্যে নির্বাচনকালীন সরকার, ভোট ‘২৭ ডিসেম্বর’
২০ দিনের মধ্যে নির্বাচনকালীন সরকার, ভোট ‘২৭ ডিসেম্বর’
২০ দিনের মধ্যে নির্বাচনকালীন সরকার, ভোট ‘২৭ ডিসেম্বর’