শুক্রবার ২১ সেপ্টেম্বর, ২০১৮, ৬ আশ্বিন, ১৪২৫, ১০ মুহররম, ১৪৪০

২৫শেই বুড়ো হয় মানব মগজ!

ফেব্রুয়ারি ২২, ২০১৮ | ১:১৯ অপরাহ্ণ

আড়চোখে ডেস্ক

চুল পাকলে বুদ্ধি হয়…. কিংবা বয়স বাড়লে বুদ্ধি পাকে…. এসব বলে ২৫, ৩০ বয়সীদের যারা ছেলে-ছোকরা ভেবে এতদিন দূর দূর করেছেন তাদের জন্য কথা হচ্ছে- ২৫এর ছেলে-কিংবা মেয়েটি বুদ্ধিতে বয়ষ্কদেরই সমান।

আগের গবেষণাগুলো এই বয়স ৪০-এ নির্ধারণ করে রেখেছিলো। কিন্তু নতুন এই গবেষণা জানাচ্ছে, ৪০ নয়, তারও অন্তত ১৫ বছর আগে অর্থাৎ বয়স ২৫ হলেই আপনার মস্তিষ্ক বয়োঃবৃদ্ধ হয়ে যায়।

মস্তিষ্ক ও স্পাইনাল কর্ডে যে সেরেব্রোস্পাইনাল ফ্লুইড থাকে তার চলাচলের গতি পচিশোর্ধ হলেই কমতে থাকে, ফলে মস্তিষ্কের আর নতুন করে পাকা হওয়ার কিছু থাকে না। বরং এর সক্ষমতা কমতেই থাকে।

গবেষণা দলের প্রধান, ল্যানসেস্টার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যানেটা স্টেফ্যানোভস্কাকে উদ্ধৃত করে সংবাদমাধ্যমগুলো বলছে, ‘প্রাথমিকভাবে এই গবেষণায় আমরা এমনটাই দেখছি যে ২৫ বছর বয়স হলেই মস্তিষ্ক বুড়িয়ে যেতে শুরু করে। এই বয়স থেকে মাথায় মগজের পরিমান ও তার ওজন কমতে শুরু করে।

আগের গবেষণায় যা ৪০ বছর বয়সে শুরু হতো বলে জানা ছিলো। তখন বলা হয়েছিলো ৪০ বছর বয়সের পর প্রতি এক দশকে মগজের ওজন ৫ শতাংশ হাতে কমতে থাকে। যা নতুন গবেষণা ২৫ বছর বয়সের পর থেকেই শুরু হয় বলে জানা গেলো।

এই গবেষণার ফল মানুষের বয়সজনিত রোগ ধরতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেই মনে করেন গবেষকরা।

তবে এই নতুন ফলাফলের সাথে, মস্তিষ্কের বিকৃতি বা মনভোলা রোগের কোনও সম্পর্ক নেই।

সারাবাংলা/এমএম

২৫শেই বুড়ো হয় মানব মগজ!
২৫শেই বুড়ো হয় মানব মগজ!