সোমবার ১৭ই ডিসেম্বর, ২০১৮ ইং , ৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ৯ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

২৫ মার্চে ‘লাল যাত্রা’

মার্চ ১৯, ২০১৮ | ২:৫৯ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

২৫ মার্চ, তারিখটা শুনলেই কেমন বিষন্ন হয়ে যায় মন। ২৫ মার্চ রাত বাংলাদেশের জন্য বর্বরোচিত ও মর্মান্তিক। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী অতর্কিত হামলা চালায় নিরীহ বাঙালির ওপর। পাকিস্তানের এই হামলার নাম ছিল ‘অপারেশন সার্চলাইট’।

ভয়াল কালরাতের শহীদের তাজা রক্তেই যেনো রাঙা হলো পলাশ, শিমুল। পিচ ঢালা পথ হলো যেনো রক্তরাঙা। দীর্ঘ কালরাত্রির প্রাক্কালে আমাদের পূর্ব-প্রজন্মের লাল রক্তের পথ ধরে স্বাধীনভাবে ঐক্যের বন্ধনে হেঁটে যাওয়াই ‘লাল যাত্রা’।

২৫ মার্চের ভয়াল কালরাতকে স্মরণ করে প্রতি বছরের মতো এবারও অনুষ্ঠিত হতে যাচ্ছে আয়োজনটি। এর আয়োজক নাট্য সংগঠন ‘প্রাচ্যনাট’ এবং এটি তাদের সপ্তম আয়োজন।

২৫ মার্চ (রোববার) বিকাল ৫টা ৩০ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বর থেকে সবান্ধব হেঁটে যাবে স্মৃতি চিরন্তন চত্বর (ফুলার রোড সড়কদ্বীপ) পর্যন্ত। আর এ সময় সবার কণ্ঠে থাকবে ‘ধন ধান্যে পুষ্পে ভরা’সহ দেশের গান।

স্মৃতি চিরন্তন চত্বরে সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে শেষ হবে এবারের লাল যাত্রা। আয়োজনের মূল ভাবনা করেছেন রাহুল আনন্দ। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত।

সারাবাংলা/পিএ

২৫ মার্চে ‘লাল যাত্রা’
২৫ মার্চে ‘লাল যাত্রা’
২৫ মার্চে ‘লাল যাত্রা’