রবিবার ২২ এপ্রিল, ২০১৮ , ৯ বৈশাখ, ১৪২৫, ৫ শাবান, ১৪৩৯

২ ঘন্টার মধ্যে আদালতের আদেশ পাল্টে ফেলার অভিযোগ

এপ্রিল ১৬, ২০১৮ | ৮:৪৪ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

চট্টগ্রাম ব্যুরো: প্রকাশ্য আদালতে আদেশ দেওয়ার দুই ঘণ্টা পরে সেই আদেশ আবার পাল্টে ফেলার অভিযোগ উঠেছে চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত ম্যাজিস্ট্রেট (মহানগর) মাশহুদুল কবিরের বিরুদ্ধে।

রায়ে ক্ষতিগ্রস্ত একপক্ষের আইনজীবীরা সোমবার (১৬ এপ্রিল) রাতে এই বিষয়ে জেলা আইনজীবী সমিতির কাছে এ অভিযোগ করেছেন।

আইনজীবী শহীদুল আলম সারাবাংলাকে জানান, নগরীর আকবর শাহ থানা এলাকায় একটি জায়গার উপর স্থাপনা নির্মাণে ১৪৫ ধারায় নিষেধাজ্ঞা জারির বিষয়ে একটি মামলা অতিরিক্ত ম্যাজিস্ট্রেটের আদালতে বিচারাধীন আছে।

মামলার বাদী জায়গাটির মালিক দাবিদার তারেক সিদ্দিকী। তারেকের প্রতিপক্ষ সেখানে স্থাপনা নির্মাণ করছিলেন, যার পক্ষে দাঁড়িয়েছিলেন শহীদুলসহ পাঁচ আইনজীবী।

শহীদুল বলেন, বিচারকের নির্দেশে দুইবার তদন্তপূর্বক আদালতে প্রতিবেদন দাখিল হয়েছে যে, জায়গাটি বাদির দখলে নেই। তখন আমরা (সোমবার) দুপুর আড়াইটার দিকে মামলার শুনানিতে আরজি জানায়, যেহেতু বাদির দখলে জায়গা নেই, তাহলে ১৪৫ ধারার নিষেধাজ্ঞা যেন তুলে নেওয়া হয়। আদালত আমাদের আরজি মঞ্জুর করে আমাদের কাজ চালিয়ে যাবার আদেশ দেন।

তিনি বলেন, বিকেল সাড়ে চারটার দিকে আমরা আদেশের অনুলিপি নেওয়ার জন্য পেশকারের কাছে গেলে তিনি আমাদের জানান, আদেশ পরিবর্তন হয়েছে। বুধবার উভয়পক্ষের উপস্থিতিতে শুনানি হবে। আমরা বিষয়টি জানার জন্য ম্যাজিস্ট্রেটের চেম্বারে গেলে তিনি আমাদের সঙ্গে দুর্ব্যবহার করেন। প্রকাশ্য আদালতে আদেশ দিয়ে আবার সেটি পরিবর্তন করা অনৈতিক। আমরা বিষয়টি আইনজীবী সমিতিকে লিখিতভাবে অবহিত করেছি।

এই অভিযোগের বিষয়ে অতিরিক্ত ম্যাজিস্ট্রেট (মহানগর) মাশহুদুল কবির সারাবাংলাকে বলেন, প্রথমবার যখন আদেশ দিয়েছিলাম তখন শুধু একপক্ষ ছিলেন। বাদিপক্ষ ছিলেন না। পরে আবার বাদীপক্ষ এসে এই ব্যাপারে শুনানি করার অনুরোধ করেন। তখন আমি বলেছি, বুধবার উভয়পক্ষের উপস্থিতিতে শুনানি হবে। এখানে ভুল বোঝাবুঝির কোনো অবকাশ নেই।

আইনজীবীদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ তিনি অস্বীকার করেন।

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি ইফতেখার সাইমুল চৌধুরী সারাবাংলাকে বলেন, প্রকাশ্য আদালতে আদেশ দিয়ে আবার পাল্টে ফেলার একটি অভিযোগ পেয়েছি। এই ব্যাপারে আলাপ-আলোচনা করে সমিতি সিদ্ধান্ত নেবে।

সারাবাংলা/আরডি/এমআই

আরও পড়ুন