শুক্রবার ২৭ এপ্রিল, ২০১৮ , ১৪ বৈশাখ, ১৪২৫, ৯ শাবান, ১৪৩৯

২-৪ বছরের শিশুরা প্রথমবারের মতো অলিম্পিক খেলবে

জানুয়ারি ১০, ২০১৮ | ২:৩৮ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

বিশ্বে প্রথমবারের মতো আয়োজিত হতে চলেছে শিশুদের অলিম্পিক। বেবি অলিম্পিক আয়োজনের চিন্তা করছে বাহরাইন অলিম্পিক কমিটি (বিওসি)। আগামী এপ্রিলে প্রথমবারের মতো আয়োজন করা হবে এই প্রতিযোগিতা।

দুই থেকে চার বছর বয়সী শিশুরা চমক জাগানিয়া এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে বলে জানিয়েছে বাহরাইন অলিম্পিক কমিটি। রিফ্ফায় অবস্থিত ইশা স্পোর্টস কমপ্লেক্সে ভিন্ন ভিন্ন পাঁচটি ইভেন্টের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে।

এই প্রতিযোগিতায় অ্যাথলেটিক্স ছাড়াও থাকবে জিমন্যাস্টিক, ফুটবল, বাস্কেটবল এবং ভার উত্তোলন।

শিশু বয়স থেকেই অলিম্পিকের নিয়ম সম্পর্কে সচেতনতার লক্ষ্যে এই প্রতিযোগিতার আয়োজন করা হবে।

৪ বছরের শিশুদের জন্য মিডলে রিলে, ৩ বছরের শিশুদের জন্য হার্ডেল রেস এবং ২ বছরের শিশুদের জন্য ফ্রি স্টাইল রেস এই তিনটি অ্যাথলেটিক ইভেন্টের পাশাপাশি থাকবে ফ্রি স্টাইল, জিমন্যাস্টিক প্রতিযোগিতা। ফুটবলে ফ্রি কিক প্রতিযোগিতা আর বাস্কেটবলে ফ্রি থ্রো প্রতিযোগিতা থাকছে।

এখনও বাহরাইনের কোনো অ্যাথলেট অলিম্পিক থেকে কোনো পদক অর্জন করতে পারেননি। ২০১২ সালে প্রথমবারের মতো লন্ডন অলিম্পিকে এথিওপিয়ার মরিয়ম ইউসুফ জামাল মহিলাদের দেড়শো মিটার দৌড়ে তৃতীয় স্থান পেয়েছিলেন। শিশুদের মধ্যে অলিম্পিকের বীজ ঢুকিয়ে দিতে এখন থেকেই দেশটি চেষ্টা করবে বলে বাহরাইন অলিম্পিক কমিটির সাধারণ সচিব আবদুর রহমান আকসার জানিয়েছেন। তিনি বিওসির স্পোর্টস ম্যানেজার লুনেস ম্যাডেনের সঙ্গে এ নিয়ে আলোচনা করেছেন।

সারাবাংলা/এসএন/এমআরপি

আরও পড়ুন