মঙ্গলবার ২২ মে, ২০১৮ , ৮ জ্যৈষ্ঠ, ১৪২৫, ৫ রমযান, ১৪৩৯

৩ বছর পর মুক্তি পেলেন আনোয়ার ইব্রাহিম

মে ১৬, ২০১৮ | ১২:২৭ অপরাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

মালয়েশিয়ার সাবেক উপ প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম মুক্তি পেয়েছেন। নিঃশর্ত ক্ষমা পাওয়ার পর বুধবার দুপুরে তিনি হাসপাতালের প্রিজন সেল থেকে বেরিয়ে আসেন। ২০১৫ সাল থেকে জেলে ছিলেন আনোয়ার ইব্রাহিম।

ফ্রান্সের বার্তা সংস্থা এএফপি ও ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ খবর জানিয়েছে।

গণমাধ্যমগুলো বলছে, মুক্তির পর হাসপাতালে সামনে অপেক্ষমান সাংবাদিকদের সঙ্গে তিনি কথা বলেন। তার সমর্থকদেরকে হাত নেড়ে অভিনন্দন জানান। এসময় পরিবারের সদস্যরা ও আইনজীরা তার সঙ্গে ছিলেন।

এএফপি জানায়, মুক্তি পাওয়ার পর আনোয়ার ইব্রাহিম রাজপ্রসাদের দিকে যান। মালয়েশিয়ার রাজা ইয়াং ডি-পারতুয়ান আগং আগেই তাকে রাজপ্রাসাদে যাওয়ার আমন্ত্রণ জানিয়েছিলেন। রাজা ইয়াং ডি-পারতুয়ান আগং এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার কথা আগেই জানিয়েছেন আনোয়ার ইব্রাহিমের স্ত্রী আজিজাহ ওয়ান ইসমাইল।

মঙ্গলবার রাজা আগং তাকে সাধারণ ক্ষমা ঘোষণা করেন। সরকারের সাধারণ ক্ষমা বিষয়ক বোর্ডের বৈঠক হওয়ার কথা ছিল মঙ্গলবার। কিন্তু সেই বৈঠক স্থগিত করা হয় বুধবার সকাল পর্যন্ত। বুধবার সকালে বৈঠকে রাজা ঘোষিত সাধারণ ক্ষমা নিয়ে আলোচনার পর মুক্তি পান আনোয়ার ।

রাজা ইয়াং ডি-পারতুয়ান আগংয়ের অফিস থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, আনোয়ার ইব্রাহিমের মুক্তির সব বিষয়ে সন্তুষ্ট তিনি।

আনোয়ারের দল পার্টি কেদিলান রাকাইয়াত (পিকেআর) ও তার নিজের আইনজীবী আর সিবারাসা বলেছেন, পরিবারের পক্ষ থেকে আনোয়ার ইব্রাহিমের মুক্তি দাবি করে আবেদন জানানো হয়েছিল। বলা হয়েছিল, তিনি অবিচারের শিকার হয়ে শাস্তি ভোগ করছেন। এ ছাড়া তার বর্তমান স্বাস্থ্যগত অবস্থার কথাও তুলে ধরা হয়েছিল। আনোয়ার ইব্রাহিম রাজধানী কুয়ালালামপুরে ছেরাস রিহ্যাবিলিটেশন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তার কাঁধে একটি অপারেশন হয়েছে। ধীরে ধীরে তিনি সুস্থ হয়ে উঠছেন।

সারাবাংলা/আইএ

আরও পড়ুন