শুক্রবার ২০ এপ্রিল, ২০১৮ , ৭ বৈশাখ, ১৪২৫, ২ শাবান, ১৪৩৯

৭ মার্চের ভাষণ স্বীকৃতি পাওয়ায় নিউইয়র্কে শোভাযাত্রা

ডিসেম্বর ২৪, ২০১৭ | ৫:০৯ অপরাহ্ণ

নিউইয়র্ক কারেসপন্ডেন্ট

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে স্বীকৃতি পাওয়ায় নিউইয়র্কে এক আনন্দ-শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন ও নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের যৌথ উদ্যোগে ২৩ ডিসেম্বর স্থানীয় এস্টোরিয়ার এথেন্স পার্কে বেলা ১১ টায় এই শোভাযাত্রা শুরু হয়।
বাংলাদেশি স্থায়ী মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে স্বীকৃতি পাওয়ায় আয়োজিত এই শোভাযাত্রায় মুক্তিযোদ্ধা, বিভিন্ন শ্রেণি-পেশার প্রবাসীসহ বাংলাদেশ মিশন ও কনস্যুলেট এর কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।

শোভাযাত্রার নেতৃত্ব দেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এবং বাংলাদেশ কনস্যুলেট জেনারেল নিউইয়র্ক এর কনসাল জেনারেল শামীম আহসান।

এ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণীর বিভিন্ন অংশ পড়ে শোনানো হয়।

রাষ্ট্রদূত বলেন,জাতির পিতা শেখ মুজিবুর রহমানের ভাষণ আজ বিশ্ব ঐতিহ্যের দলিল। যে ঐতিহাসিক পদক্ষেপ ইউনেস্কো থেকে নেওয়া হয়েছে, তা এ রকম আনন্দ শোভাযাত্রার মাধ্যমে সারা বিশ্বে ছড়িয়ে দিতে হবে।

শামীম আহসান বলেন, এই ভাষণ আর বাংলাদেশের ভূখণ্ডের মধ্যে সীমাবদ্ধ নেই, এটি এখন পৃথিবীর মানুষের অনুপ্রেরণা দানকারী একটি দলিলে পরিণত হয়েছে। যা মানুষকে জাগ্রত রাখবে তাদের দাবি আদায়ের ঈপ্সিত লক্ষ্যে পৌঁছতে।

সারাবাংলা/একে

Tags: , ,

আরও পড়ুন