বিজ্ঞাপন

৯ বছরে বানানো হলো ২১ ঘণ্টার ছবি!

September 15, 2018 | 2:01 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

‘আমার একটি সিনেমা বানাবো’ শিরোনামে চলচ্চিত্র বানাচ্ছেন নির্মাতা আশরাফ শিশির। সিনেমা সংশ্লিষ্ট যতো মানুষ আছেন বাংলাদেশে তাদের প্রায় সবাই শুনেছেন এই ছবির নাম। কারণ ২০০৯ থেকে ১৮ সাল পর্যন্ত মোট ৯ বছর এই একটি ছবির দৃশ্য ধারণ করেছেন আশরাফ শিশির। শেষ একবছর ধরে করছেন সম্পাদনা, শব্দ সংযোজন ও রঙ বদলের কাজ। এই সময়ে নানামুখী প্রচারের কল্যাণে ছবিটি সম্পর্কে ভালোই জেনেছেন দর্শকেরা।

‘আমরা একটি সিনেমা বানাবো’ বাংলাদেশের প্রথম মুক্তদৈর্ঘের ছবি, এমনটাই দাবি করছেন নির্মাতা শিশির। আর ছবির দৈর্ঘ্য ২১ ঘণ্টা। না, ভুল শুনছেন না। এটাই সত্যি। ‘আমরা একটি সিনেমা বানাবো’ ছবির পুরো গল্পটি বুঝতে হলে দর্শককে দেখতে হবে পুরো ছবিটিই। গোটা সিনেমাটি আটটি অধ্যায়ে ভাগ করে দেখানো হবে প্রেক্ষাগৃহে। পরিচালক আশরাফ শিশির দাবি করছেন তার সিনেমাটি ইতিহাসের সবচেয়ে দীর্ঘ দৈর্ঘ্যের ফিকশন ফিল্ম। অভিনয়শিল্পী ও কলাকুশলীর একই দল নিয়ে নয় বছর ধরে সিনেমাটি নির্মাণ করছেন তিনি।


আরও পড়ুন :  ক্যাট ফাইট!


সারাবাংলাকে আশরাফ শিশির বলেছেন, ‘সিনেমার ইতিহাসে একুশ ঘণ্টার চেয়েও দীর্ঘ সিনেমা নির্মিত হয়েছে। তবে সেগুলো মূলত এক্সপেরিমেন্টাল সিনেমা। আমারটা সেরকম নয়। এখানে একটা গল্প বলা হবে। এটা ফিকশন ফিল্ম। এতো দীর্ঘ ফিকশন আমার আগে কেউ নির্মাণ করেননি। আমি তাই জোর দিয়েই বলছি ‘আমরা একটি সিনেমা বানাবো’ দুনিয়ার সবচেয়ে বড়দৈর্ঘ্যের সিনেমা।’

বিজ্ঞাপন

সিনেমাটি নির্মাণে নয় বছর সময় ব্যয়কে আশরাফ শিশির ব্যাখ্যা করলেন এভাবে- ‘আমাদের প্রচুর দৃশ্য পুনরায় শুট করতে হয়েছে। ধরুন শিশু চরিত্রে যিনি অভিনয় করেছেন ছবিটি শেষ করতে করতে সে বড় হয়ে গেছে। তখন ওর পুরো চরিত্রটি নতুন করে নিতে হয়েছে। অথবা শুট শুরু করেছিলাম একটা খোলা জায়গায়, কিছুদিন পরে দেখা গেলো সেখানে একটা ভবন উঠে গেছে। এ সব কারণে দৃশ্যধারণে কাজটি আমরা যথা সময়ে শেষ করতে পারিনি। তবে পুরো কাজটি করে আমি সন্তুষ্ট।’

বাংলাদেশের সিনেমাপ্রেমী দর্শকেরা আশরাফ শিশিরকে চিনেছেন ‘গাড়িওয়ালা’ ছবিটি দিয়ে। বিশ্বের বিভিন্ন দেশের চলচ্চিত্র উৎসব দাপিয়ে বেড়িয়েছে ছবিটি। ছবিটি পছন্দ করেছেন দেশীয় দর্শকেরাও। এছাড়াও ‘শিরোনামহীন’ ব্যান্ডের ‘যাদুকর’ গানটির মিউজিক ভিডিও বানিয়ে এ বছরের শুরুতে দারুণ আলোচিত হয়েছিলেন আশরাফ শিশির।

‘আমরা একটা সিনেমা বানাবো’ সাদাকালো সিনেমা। কয়েকজন স্বপ্নবাজ মানুষের সিনেমা নিয়ে বিপ্লবী হয়ে ওঠা এবং তাদের স্বপ্নভঙ্গের গল্প দেখানো হবে ছবিতে। এটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড। ছবিটিতে অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, সুমনা সোমা, স্বাধীন খসরু, মাসুম আজিজসহ আরো অনেকে। আর কদিন বাদেই ছবিটি সেন্সরে জমা দেয়া হবে। সার্টিফিকেট মিললে হয়তো এ বছরের শেষ দিকে প্রেক্ষাগৃহে যাবে দেশের প্রথম মুক্তদৈর্ঘের এই সিনেমা।

বিজ্ঞাপন


আরও পড়ুন :  জাহ্নবী’র ব্যস্ত সূচী


সারাবাংলা/টিএস/পিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন