বিজ্ঞাপন

অতীতের যৌন হয়রানি নারীকে তাড়া করে মধ্যবয়সেও!

October 5, 2018 | 2:53 pm

রোকেয়া সরণি ডেস্ক।।

বিজ্ঞাপন

যৌন হয়রানি মধ্যবয়সী নারীর শরীর ও মনে ব্যাপক প্রভাব ফেলে। অতীতে কর্মক্ষেত্রে বা অন্য কোথাও যৌন হয়রানির শিকার হয়েছেন এমন নারীরা মধ্যবয়সে নানারকম শারীরিক ও মানসিক অসুস্থতার শিকার হন। তারা বিষন্নতা, উদবিগ্নতা, নিদ্রাহীনতা ও উচ্চ রক্তচাপে ভোগেন।

৪০ থেকে ৬০ বছর বয়সী ৩০৪ জন আমেরিকান নারীকে নিয়ে এই গবেষণাটি করা হয়। গবেষণাটি মূলত নারীদের মেনোপজের নানা লক্ষণ নিয়ে করা হয়েছিল। এই গবেষণায় অংশ নেওয়া ১৯ শতাংশ নারী বলেন যে তারা কর্মক্ষেত্রে কখনও না কখনও মৌখিক বা শারীরিকভাবে যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন। আর ২২ শতাংশ নারী বলেন যে কর্মক্ষেত্রে তাদের মতের বিরুদ্ধে যৌন সংসর্গে বাধ্য করা হয়েছিল।

গত সপ্তাহে সিনেটে এক শুনানিতে ক্যালিফোর্নিয়ার মনোবিজ্ঞানের শিক্ষক ক্রিস্টিন ব্লাসি ফোর্ড (৫১) সুপ্রিম কোর্টের বিচারপতি পদে মনোনীত প্রার্থী ব্রেট কাভানার বিরুদ্ধে বয়ঃসন্ধিতে তাকে যৌন হয়রানির অভিযোগ করেছেন। সিনেটে তিনি আরও বলেন সেই ঘটনার ফলে তিনি এখন উদবিগ্নতা, পোস্ট- ট্রমাটিক স্ট্রেস ও ফোবিয়ায় আক্রান্ত।

বিজ্ঞাপন

গবেষনায় অংশ  নেওয়া অনেকেই ক্রিস্টিনের মত কয়েক দশক আগের যৌন হয়রানির অভিজ্ঞতা তুলে ধরেন। গবেষণার ফলাফলে দেখা যায়, যে নারীরা জীবনে অন্তত তিনবার যৌন হয়রানির শিকার হয়েছেন তারা মধ্যবয়সে তীব্র হতাশা ও উদ্বিগ্নতায় ভুগছেন। আর যারা অন্তত দুইবার যৌন হয়রানির শিকার হয়েছেন তাদের মধ্যে উচ্চ রক্তচাপ ও নিদ্রাহীনতার প্রবণতা দেখা গেছে।

পিটসবাগ বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিভাগের অধ্যাপক রেবিকা থারসটন বলেন, আমেরিকায় যৌন হয়রানি এখন জাতীয় ইস্যুতে পরিণত হয়েছে। প্রতিদিন যৌন হয়রানির ঘটনা ঘটছে। এখন এর প্রতিরোধ নিয়ে সবাই ভাবছেন। সম্প্রতি এই গবেষণাটি নতুন সম্ভাবনার দ্বার খুলে দিল।

ভার্জিনিয়া হেলথ সিস্টেম বিশ্ববিদ্যালয়ের স্ত্রীরোগ বিভাগের অধ্যাপক পিনকারটন বলেন, যৌন হয়রানি নারীর শরীর ও মনে ব্যাপক প্রভাব ফেলে। এ নিয়ে অনেক আগে থেকেই আলোচনা শুরু হয়েছে। তবে এখন তা চিকিৎসাবিজ্ঞানেও প্রমাণিত হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিসি/আরএফ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন