বিজ্ঞাপন

অনলাইনেও মিলছে গরু

August 20, 2018 | 6:31 pm

।। মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর।।

বিজ্ঞাপন

কোরবানির ঈদ সামনে রেখে নগরীতে জমে উঠেছে গবাদি পশুর হাট। বিভিন্ন এলাকায় স্থায়ী, অস্থায়ী হাটের পাশাপাশি হাট জমেছে ভার্চুয়াল জগতেও।

গত কয়েক বছরের মতো এ বছরেও বেঙ্গল মিট গরুর কেনাবেচা করছে অন লাইনে। তাদের ওয়েবসাইটে তোলা ৭০ হাজার থেকে প্রায় ২ লাখ টাকা পর্যন্ত দামের গরুগুলোর প্রায় সবই বিক্রি হয়ে গেছে। গত ১৬ অাগস্ট থেকে তাদের গরু বিক্রি বন্ধও হয়ে গেছে বলে জানান, মগবাজার বেঙ্গল মিটের বিক্রয়কেন্দ্রে থাকা বিক্রেতা। তবে এখনও সেখানে গরুর সন্ধানে আসছেন অনেকেই। তাদের একজন আহসান কবীর দম্পতি।

অনলাইনে গরু কিনেই করতে হবে ঈদ

আহসান কবির জানান, তাদের দুই সন্তানই দেশের বাইরে থাকেন। প্রবীণ এই দম্পতি তাই গরুর ঝামেলা এ বছর বেঙ্গল মিটকে দিয়ে নিশ্চিত হতে চেয়েছিলেন। তবে বিধি বাম। গরু বাড়িতে পৌঁছে দেওয়া এবং কোরবানির অন্য প্রক্রিয়া শুরু করতে গরু বিক্রি বন্ধ করে দিয়েছে এ মাংস প্রক্রিয়াজাত করণ প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

আহসান কবিরের মতো গরু কেনার ঝামেলা কমাতে অন লাইন সার্ভিস খুঁজছে আতিয়া শারমিনও। তিনি বলেন, আমি এবং আমার স্বামী দুজনই কর্মজীবী। অফিস শেষে গরু খুঁজতে যাওয়ার ঝুঁকি নিতে চাই না, তাই অনলাইন সার্ভিসের খোঁজে।

এসব অনলাইনে কেনাকাটায় আগ্রহী ক্রেতাদের জন্য পল্লী সঞ্চয় ব্যাংকের তাদের ঋণ গৃহীতাদের পালন করা গরু নিয়ে প্রথমবারের মতো একটি অনলাইন হাটের আয়োজন করেছে। পল্লীহাট নামে এই হাটের গরুদের দেখা যাবে http://www.palliqurbanirhaat.com/ ওয়েবসাইটে গেলে। এখনও সেখানে কেনা যাচ্ছে গরু এবং ছাগল।

এ প্রোগ্রামের সহকারী সিফাত ওবায়েদুল্লাহ সারাবাংলাকে জানান, দেশের ১০টা জেলার সদস্যদের গরু নিয়ে একটি পাইলট প্রকল্পের মাধ্যমে অনলাইন এ গরুর হাটটা তৈরি করা হয়েছে। তিনি আরও জানান, এখন পর্যন্ত এই হাট বেশ সফল। তিনি আরও জানান, ২০২০ সালের মধ্যে একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাধ্যমে পল্লী সঞ্চয় ব্যাংক আরও অনেক সদস্যের গবাদিপশু কোরবানির সময় বিক্রির ব্যবস্থা করতে পারবেন তারা।

বিজ্ঞাপন

গরু পরিবহনের জন্য ‘ট্রাক লাগবে’ নামে আরেকটি অনলাইন প্রতিষ্ঠান সহযোগিতা করছে পল্লীহাটকে। সব মিলিয়ে অনলাইনের জয়জয়কার। সিফাত জানান, আগামীতে কসাই এবং গরু কোরবানি দেওয়ার মৌলভির সন্ধান দেওয়ার বিষয়ে কাজ করছি আমরা।

দেশের যে কোনো প্রান্ত থেকে কেনা যাবে এই কোরবানীর পশু। গরুর অবস্থান কোথায় এবং সেটা কথায় পৌঁছাবে তার উপর নির্ভর করবে পরিবহণের খরচ।

কোরবানির পশু পাওয়া যাচ্ছে ক্রয়-বিক্রয়ের জনপ্রি ওয়েবসাইট বিক্রয় ডটকমেও। দেশের বিভিন্ন অ্যাগ্রো ফার্মরা সেখানে নিজেদের গরুর ছবি এবং দাম দিয়ে বিক্রি করছে। ক্রেতার সঙ্গে আলাপের প্রেক্ষিতে গরু কেনা-বেচা হচ্ছে সেখানে। এ ছাড়াও ক্লিকবিডি, আমারদেশবিডিসহ অন্যান্য অনলাইন বাজারেও পাওয়া যাবে কোরবানির পশু।

অনলাইনে কোরবানির পশুর দাম নিয়ে অভিযোগ রয়েছে ক্রেতাদের। তাদের মতে এখানে দাম অনেক চড়া। তারপরেও হাটে ঘুরে গরু কেনার সমস্যা, ছিনতাইয়ের ভয়, গরু আনার সমস্যা ইত্যাদির কথা মাথায় রেখে অনেকে বেছে নিচ্ছেন এসব সমাধান।

বিজ্ঞাপন

দাম নিয়ে অভিযোগ থাকলেও এখন পর্যন্ত মান নিয়ে কোনো অসন্তুষ্টির কথা জানা যায়নি। ওয়েবসাইটে পশুর ছবি, ভিডিও ক্লিপ ইত্যাদি দেখে পশুর অর্ডার করছে এবং হাতে বুঝে নিয়ে টাকা দিচ্ছে ফলে মান নিয়ে সন্তুষ্ট ক্রেতারা।

সারাবাংলা/এমএ/এমআই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন