বিজ্ঞাপন

অবসরের মাত্র দুদিন আগে এফবিআই ডেপুটি ডিরেক্টর বরখাস্ত

March 17, 2018 | 12:15 pm

।।সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্তের মাত্র চারদিন পরে বরখাস্ত করা হলো মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইর ডেপুটি ডিরেক্টর এন্ড্রু ম্যাককাবকেও।

শুক্রবার মার্কিন অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস জানিয়েছেন, এফবিআইর সাবেক ডেপুটি ডিরেক্টার এন্ড্রু ম্যাককাবকে তিনি বরখাস্ত করেছেন, খবর আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর। ম্যাকবেলের নির্ধারিত অবসরের দিনের মাত্র দুইদিন আগে তাকে চাকরি থেকে বরখাস্ত করা হল।

চাকরিচ্যুত হওয়ার পরে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এফবিআইর সাবেক ডেপুটি ডিরেক্টর এর নিন্দা জানিয়েছেন। বলেছেন, এটা ট্রাম্পের প্রশাসনের এফবিআইয়ের সঙ্গে যুদ্ধের অংশ।

বিজ্ঞাপন

গত এক বছর ধরেই ম্যাককাব ট্রাম্পের সমালোচনা ও ক্ষোভের তোপে ছিলেন।

জেফ সেশনসের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছেন, ম্যাককাবকে অপসারণ করা হয়েছিল ডিসিপ্লিনারি অফিসারদের সুপারিশের ভিত্তিতে। তাদের তদন্তে দেখা গিয়েছে, ম্যাককাব তথ্য পাচার ও তদন্তে প্রভাব বিস্তার করতেন।

সেশনস তার বক্তব্যে বলেন, এফবিআই আশা করে তাদের প্রতিটি সদস্য সর্বোচ্চ মাত্রার সততা, ন্যায়পরায়ণতা ও জবাবদিহিতা নিশ্চিত করবে।

বিজ্ঞাপন

তবে ম্যাককাব এসব অভিযোগ অস্বীকার করেছেন। বলেছেন, ২০১৬ সালের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ বিষয়ে তদন্ত করার জন্যই তার এই হাল! যদিও সেশনস দাবি করেছেন, একটি নিরপেক্ষ ও বিস্তৃত তদন্তের মাধ্যমে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এফবিআই ডেপুটি ম্যাককাবের বরখাস্তের ঠিক পরেই এক বিশেষ টুইটার বার্তায় লিখেছেন, ‘এন্ড্রু ম্যাককাব “বরখাস্ত”। এফবিআই-এর কঠোর পরিশ্রমী পুরুষ ও নারীদের জন্য একটি মহান দিন, গণতন্ত্রের জন্য একটি মহান দিন।’

সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন