বিজ্ঞাপন

অভিনয়ের বাইরেও সফল যারা

March 8, 2018 | 1:25 pm

স্টাফ করেসপন্ডেন্ট ।।

ফটোশুট থেকে রেড কার্পেট, অ্যাওয়ার্ড অনুষ্ঠান থেকে গসিপ—ঝাঁ ঝাঁ চকচকে বলিউড তারকারা শুধু গ্ল্যামার দুনিয়া নয়, নজির গড়েছেন ব্যবসা ক্ষেত্রেও। অনেকেই রূপোলী পর্দার বাইরে তৈরি করেছেন নিজেদের আলাদা পরিচয়। জেনে নিন সেরকম কয়েকজন তারকার কথা।


শাহরুখ খান

বরাবরই ব্যতিক্রমী বলিউড বাদশা শাহরুখ খান। সফল অভিনেতার পাশাপাশি সফল প্রযোজকের নামটাও জুড়ে গিয়েছে কিং খানের নামের সঙ্গে। ২০০২ সালে শাহরুখ, জুহি চাওলা আর গৌরী খানের সহ-মালিকানায় তৈরি হয়েছিল প্রযোজনা সংস্থা রেড চিলিজ এন্টারটেনমেন্ট। পাশাপাশি ‘কলকাতা নাইট রাইডার্স’ টিমের মালিকও তিনি।

বিজ্ঞাপন

টুইঙ্কেল খান্না

অভিনয়ে ভালো করলেও অভিনয়ের প্রতি খুব একটা আগ্রহি ছিলেন না এই বলিউড তারকা। হুট করেই দূরে চলে যান অভিনয় থেকে। তারপর ঘর সাজানোকেই নিজের পেশা হিসেবে বেছে নেন অক্ষয় ঘরণী। ইন্টেরিয়র ডিজাইনে বেশ নামও করেছেন তিনি। পাশাপাশি, নিজের প্রযোজনা সংস্থাও খুলে ফেলেছেন টুইঙ্কল। সাম্প্রতিককালে লেখিকা হিসেবেও আলোচনায় উঠে এসেছে টুইঙ্কেল খান্নার নাম।

সালমান খান

বিজ্ঞাপন

অভিনয়ের পাশাপাশি নানা সমাজসেবামূলক কাজের সঙ্গেও যুক্ত সল্লু ভাই। বান্দ্রাতে তাঁর একটি স্বেচ্ছাসেবী সংস্থা রয়েছে যার নাম ‘বিয়িং হিউম্যান’। যথেষ্ট পসার রয়েছে এই সংস্থার। সালমান খানকেও অধিকাংশ সময় ‘বিয়িং হিউম্যান’ লেখা টি-শার্ট পড়ে বিভিন্ন অনুষ্ঠানে হাজির হতে দেখা যায়।

সুস্মিতা সেন

বিজ্ঞাপন

সৌন্দর্যের সঙ্গে বুদ্ধিমত্তার আশ্চর্য মিশেল সুস্মিতা। অভিনয়ের পাশাপাশি সমাজসেবী হিসেবেও যথেষ্ট নাম আছে তাঁর। ‘আই এম’ নামে একটি সংস্থা খুলেছেন তিনি যেটি বিভিন্ন এনজিও-র সঙ্গে যৌথভাবে কাজ করে। গরীব ছেলেমেয়েদের শিক্ষা, চিকিৎসার যাবতীয় সুবিধা দেওয়াই এই সংস্থার কাজ।


দীপিকা পাডুকোন

২০১৫ সালে নিজের একটি সংস্থা খোলেন বলিউডের চলতি ক্রেজ দীপিকা পাডুকোন। মনোরোগ বা অবসাদের বিভিন্ন উপসর্গের সঙ্গে লড়াই করার সাপোর্ট জোগায় এই সংস্থা। পাশাপাশি এই ফ্যাশনিস্তা একটি অনলাইন রিটেল স্টোরের সঙ্গে চুক্তি করে সেখানে লঞ্চ করেছেন নিজের পোশাকের ব্র্যান্ডও। এখানেও তিনি সমান সফল।


অর্জুন রামপাল

‘ল্যাপ, দ্য লাউঞ্জ’ নামে দিল্লিতে নিজের রেস্তোরাঁ খুলেছেন এই মডেল অভিনেতা। রেস্তোরাঁর অন্দরসজ্জা রীতিমতো মাথা ঘুরিয়ে দেবে। ইতিমধ্যেই এই রেস্তোরাঁর নাম ভারতের সেরা রেস্তোরাঁর তালিকায় শীর্ষে রয়েছে।


মাধুরী দীক্ষিত

অভিনয়ের পাশাপাশি নাচকে নিজের প্যাশন হিসেবে বেছে নিয়েছিলেন এই বলিউড ডিভা। অনলাইনে নিজের একটি ডান্স ক্লাস চালান মাধুরী। পৃথিবীর তাবড় কোরিওগ্রাফারদের থেকে পরামর্শ নিয়ে সেখানে নাচের তালিম দেন তিনি।

বিজ্ঞাপন


লারা দত্ত

মডেলিং এবং অভিনয়ের পাশাপাশি এই বলিউড ডিভা ‘ভিগি বাসন্তী’ নামে নিজের একটি প্রযোজনা সংস্থাও তৈরি করেছেন। পাশাপাশি রকমারি শাড়ির কালেকশন নিয়ে তাঁর নিজস্ব ব্র্যান্ডও রয়েছে।


সুনীল শেঠী

অভিনয়ের পাশাপাশি বহু আগে থেকেই সুনীল শেঠী একজন সফল ব্যবসায়ীও। ‘পপকর্ন এন্টারটেনমেন্ট’ নামে নিজের প্রযোজনা সংস্থার পাশাপাশি দেশজুড়ে অনেক জিমও রয়েছে অভিনেতার। সেই সঙ্গে নিজের রেস্তোরাঁও খুলেছেন সুনীল।

আনন্দবাজার অবলম্বনে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন