বিজ্ঞাপন

অভিযুক্ত আর্চবিশপকে বরখাস্ত করতে হবে পোপকে: টার্নবুল

July 19, 2018 | 12:49 pm

|| আন্তর্জাতিক ডেস্ক ||

বিজ্ঞাপন

গির্জায় যৌন নিপীড়নের ঘটনায় দোষী সাব্যস্ত আর্চবিশপকে বরখাস্ত করার জন্য পোপ ফ্রান্সিসের প্রতি আহ্বান জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল। তিনি বলেছেন, ‘তাকে (আর্চবিশপ) বরখাস্ত করার সময় এসেছে পোপের।’

গির্জায় ৪৮ বছর আগের এক যৌন নিপীড়নের ঘটনায় ১২ মাসের সাজা পেয়েছেন অস্ট্রেলিয়ার ক্যাথলিক আর্চবিশপ ফিলিপ উইলসন। তবে তিনি অভিযোগ অস্বীকার করে এ দণ্ডের বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নিয়েছেন।

সহকর্মী জেমস প্যাট্রিক ফ্লেচারের দ্বারা ঘটিত যৌন নিপীড়নের ঘটনায় ফিলিপ উইলসনের জড়িত থাকার প্রমাণ পায় আদালত। গত মে মাসে নিউ সাউথ ওয়েলসের একটি আদালত তাকে দোষী সাব্যস্ত করে সাজা দেন। তবে এতেও নিজের পদ থেকে সরে দাঁড়াবেন না বলে জানিয়েছিলেন ফিলিপ।

বিজ্ঞাপন

আদালত জানায়, ১৯৭০ সালে একজন জুনিয়র যাজক ছিলেন ফিলিপ। সেসময় গির্জার অভ্যন্তরে অলটার বালকদের উপর তার সহকর্মী জেমস প্যাট্রিক ফ্লেচার যৌন নিপীড়ন চালান। এ ঘটনা জানার পরও তার বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেননি ফিলিপ। গির্জার সম্মান নষ্ট হবে ভেবে ওইসব ভুক্তভোগী শিশুদের পাশে না দাঁড়িয়ে মারাত্মক অন্যায় করেছেন তিনি।

এর দুই সপ্তাহ পর প্রধানমন্ত্রী টার্নবুল বলেছিলেন, ‘এখন এ ব্যাপারে চার্চের সর্বোচ্চ কর্তৃপক্ষের হস্তক্ষেপ করা উচিত।’ সিডনিতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে টার্নবুল আরও বলেন, ‘তিনি (উইলসন) দোষী, আদালত এর প্রমাণ পেয়েছে। অনেক নেতারাই তাকে পদত্যাগ করার পরামর্শ দিয়েছেন। তার অবশ্যই উচিত চার্চ থেকে সরে যাওয়া।’

উল্লেখ্য, দণ্ড পাওয়া ফিলিপ উইলসন বর্তমানে অ্যাডিলেডের আর্চবিশপ হিসেবে নিয়োজিত রয়েছেন। এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বেশি বয়সী ধর্মযাজক হিসেবে তিনি এই সাজা পেলেন। অন্যদিকে, যৌন নিপীড়নের অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০১৪ সালে কারাদণ্ড হয় জেমস ফ্লেচারের। এর দুই বছর পর কারাগারেই মারা যান তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন