বিজ্ঞাপন

অর্থ সাহায্যের জন্য যুবরাজ সালমানের কাছে মুখিয়ে পাকিস্তান

February 17, 2019 | 6:31 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ফুরিয়ে যাচ্ছে বৈদেশিক রিজার্ভ, বাড়ছে বাজেট ঘাটতি, এরসঙ্গে রয়েছে দেশের ভগ্ন অবকাঠামো। সবমিলিয়ে বড় বেকায়দায় আছে পাকিস্তান। এসব সংকট দূর করতে দেশটির প্রয়োজন প্রচুর অর্থ সাহায্য। রোববার (১৮ ফেব্রুয়ারি) সৌদি যুবরাজ সালমান দুদিনের সফরে আসছেন পাকিস্তান। এই সফরে যুবরাজের কাছ থেকে পর্যাপ্ত অর্থ সহায়তা আদায় করতে চাইছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী  ইমরান খান।

যুবরাজকে খুশি করতে ব্যানার আর প্যান্ডেলে ছেয়ে গেছে প্রধান শহরের অলিগলি। সফরকে ঘিরে নেওয়া হয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তাব্যবস্থা। ইমরান খান জানিয়েছেন তিনি নিজে ব্যক্তিগতভাবে নিরাপত্তার বিষয়গুলো তদারকি করছেন। বিশেষ করে কাশ্মীর হামলার পর এ বিষয়ে উদ্বেগ বেড়েছে।

পাকিস্তানের আকাশসীমায় সৌদি যুবরাজের উড়োজাহাজ প্রবেশের পর জেএফ-১৭ যুদ্ধবিমান টহল দিবে। যুবরাজ থাকবেন প্রধানমন্ত্রীর বাসভবনে। এমনটি আগে কখনো ঘটেনি।

বিজ্ঞাপন

প্রায় এক হাজার অতিথি নিয়ে পাকিস্তান আসছেন যুবরাজ। অতিথিদের থাকার সুবিধায় পাঁচ তারকা অনেক হোটেলের কক্ষ বুক করে নেওয়া হয়েছে। এসব খরচ মেটাতে পাকিস্তান সরকারকে নিলামে বিক্রি করতে হয়েছে অন্তত তিন শ বিলাসবহুল গাড়ি।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বন্ধুরাষ্ট্রগুলোর কাছ থেকে ৩০ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা আশা করছেন। সম্প্রতি আবুধাবির প্রিন্স মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান তার পাকিস্তান সফরে ৬ বিলিয়ন মার্কিন ডলার সহায়তার কথা জানিয়েছে।

সৌদি আরব পাকিস্তানকে কি পরিমাণ অর্থ সহায়তা দিবে তা নিশ্চিত না হওয়া গেলেও দেশটির বন্দরনগরী গাওয়াদার তেল শোধনাগারে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে পারে সৌদি আরব। সেখানে চীন-পাকিস্তানের ৬০ বিলিয়ন ডলারের বাণিজ্য রয়েছে।

বিজ্ঞাপন

যুবরাজ সালমান পাকিস্তান ছাড়াও এশিয়া সফরের অংশ হিসেবে আরও সফর করবেন মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও ভারত।

সারাবাংলা/এনএইচ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন